ভারতের লজ্জার রানে সমালোচনায় মুখর সোশ্যাল মিডিয়া

মাত্র ৪৬ রানে ভারতের ব্যাটসম্যানরা সবাই আউট হয়ে গেলেন। নিউজিল্যান্ডের বোলারদের সামনে দাঁড়াতেই পারলেন না। প্রথম ইনিংসে ভারতের এই করুণ অবস্থা দেখে সমালোচনার ঝড় বইতে শুরু করেছে। তারই মধ্যে ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভন এক হাত নিলেন ভারতীয় দলকে। ভারতের এই রান সংখ্যাকে ব্যঙ্গ করে তিনি বলতে চাইলেন, ভারতের এই উজ্জ্বল দিকটা দেখুন। ভারতীয় সমর্থকদের কাছে এই আবেদন রাখলাম। আপনাদের দল ৩৬ রানের গণ্ডি তো অতিক্রম করতে পেরেছে, এটাই বড় কথা। আসলে ২০২০-২১ সালে অ্যাডিলেডে ভারতের ব্যাটিং ব্যর্থতা এত গভীরে গিয়েছিল, তা ভাবাই যায় না।

মাত্র ৩৬ রান করে সবাই আউট হয়ে গিয়েছিলেন। সেই ক্ষতে এখনও তো প্রলেপ পড়ল না। তাই কটাক্ষ করতে তিনি ছাড়েননি। যে ভারতের ক্রিকেট নিয়ে এতদিন সবাই মজেছিলেন, তাঁরা দেখলেন নিউজিল্যান্ডের বিরুদ্ধে সেই ফানুসটা একেবারে চুপসে গেল।

আবার ভারতের এই অবস্থা দেখে রোহিত অ্যান্ড কোম্পানিকে ট্রোল করতে ছাড়েনি ক্রিকেট অস্ট্রেলিয়াও। আর কিছুদিন বাদেই অস্ট্রেলিয়ায় খেলতে যাচ্ছে ভারতীয় দল। তাই ভারতীয় দলে এই অবস্থা দেখে অস্ট্রেলিয়ার অনেক ক্রিকেট ভক্ত সোস্যাল মিডিয়ায় নানারকম কথা বলতে শুরু করে দিয়েছেন। ভারতের অনেক প্রাক্তন ক্রিকেটার মনে করছেন, মেঘলা আকাশ সুইং ও ভুল সিদ্ধান্তের জন্য ভারতকে এই অবস্থার সামনে দাঁড়াতে হয়েছে।


ভারতের প্রাক্তন অধিনায়ক অনিল কুম্বলে বলেছেন, বিরাট কোহলি চার নম্বরেই ব্যাট করা উচিত। ভারতের তিনি সেরা ব্যাটসম্যান, তা নতুন করে বলার অপেক্ষা রাখে না। শুভমন গিল না খেলায় কোহলিকে তিন নম্বরে নামতে হয়েছে। তিন নম্বরে যদি চেতেশ্বর পূজারার মতো কেউ থাকতেন, তাহলে ভালো হতো। তিন নম্বরে কখনওই বিরাটকে নিয়ে আসা উচিত নয়। তার কারণ হলো তিনি আট বছর বাদে টেস্ট ক্রিকেটে তিন নম্বরে খেলতে এলেন এবং রান পেলেন না। তাই কোনওভাবেই এই সিদ্ধান্তকে মেনে নেওয়া সম্ভব নয়।

সোশ্যাল মিডিয়ায় নানারকম মন্তব্য উঠে আসছে রোহিত শর্মার বিরুদ্ধে। লাল বলের ক্রিকেটে খারাপ ফর্ম অব্যাহত থাকলে রোহিত শর্মাকে চিহ্নিত করে তাঁরা বলছেন, এখনই অবসর নেওয়া উচিত। রোহিত শর্মার কাছ থেকে নতুন কিছু পাওয়া সম্ভব নয়। অন্য আরেকজন বলেছেন, রোহিত শর্মা অবসর নিয়ে প্রতিভাবান কোনও ক্রিকেটারকে জায়গা দেওয়া উচিত। তারকা ক্রিকেটার বলেই তাঁকে দলে রাখতে হবে, এমন কোনও কথা নেই।