• facebook
  • twitter
Wednesday, 18 September, 2024

প্যারালিম্পিক্সে রেকর্ড সংখ্যক পদক ভারতের, টোকিওকে ছাপিয়ে গেল প্যারিস

ভারতের অ্যাথলিটরা এখনো ছটি ইভেন্টে অংশগ্রহণ করবেন, যার থেকে ভারতের ২০২৪ প্যারিস প্যারালিম্পিক্সের পদকসংখ্যা আরও বাড়তে পারে বলেই বিশ্বাস সবার।

প্যারালিম্পিক্সে প্রথমবারের জন্য ২০টা পদক লাভ ভারতের! এর আগে প্যারালিম্পিক্সের ইতিহাসে ভারতের সর্বোচ্চ পদকসংখ্যা ছিল ১৯টা, যা ভারত পেয়েছিল ২০২০ সালে অনুষ্ঠিত টোকিও প্যারালিম্পিক্সে। সেই সংখ্যাকে ছাপিয়ে রেকর্ড গড়লেন ভারতীয় অ্যাথলিটরা।

মঙ্গলবার ৫টা পদক লাভ করে ভারত। ভারতীয় দৌড়বিদ দীপ্তি জীবনজি তাঁর প্রথম প্যারালিম্পিক্সেই ব্রোঞ্জপদক নিয়ে আসেন মহিলাদের ৪০০ মিটারের টি২০ দৌড় প্রতিযোগিতায়। বাকি চারটে পদক আসে দুখানা জোড়া পদকজয়ের মাধ্যমে।

পুরুষদের হাইজাম্প (টি৬) প্রতিযোগিতায় আসে প্রথম জোড়া পদক – শরদ কুমারের রৌপ্যপদক, মারিয়াপ্পান থঙ্গভেলুর ব্রোঞ্জপদক। শরদ কুমার ১.৮৮ মিটার হাইজাম্প দেন, মারিয়াপ্পান ১.৮৫ মিটার।

দ্বিতীয় জোড়া পদক আসে পুরুষদের জ্যাভেলিন নিক্ষেপণ(এফ৪৬) প্রতিযোগিতায় – অজিত সিং পান রৌপ্যপদক, সুন্দর সিং গুর্জর পান ব্রোঞ্জপদক। অজিত এবং সুন্দর জ্যাভেলিন নিক্ষেপ করেন যথাক্রমে ৬৫.৬২ মিটার ও ৬৪.৯৬ মিটার দূরে।

এযাবৎ হওয়া সমস্ত প্যারালিম্পিক্সের সামগ্রিক পদকসংখ্যা ধরলে ভারতের ঝুলিতে বর্তমানে রয়েছে ৫১টি পদক। ২০২৪ প্যারিস প্যারালিম্পিক্সে ভারত পেয়েছে ৩টি স্বর্ণপদক, ৭টি রৌপ্যপদক এবং ১০টি ব্রোঞ্জপদক।

ভারতের অ্যাথলিটরা এখনো ছটি ইভেন্টে অংশগ্রহণ করবেন, যার থেকে ভারতের ২০২৪ প্যারিস প্যারালিম্পিক্সের পদকসংখ্যা আরও বাড়তে পারে বলেই বিশ্বাস সবার।

পুরুষদের সি২ পৃথক টাইম ট্রায়াল প্রতিযোগিতার জন্য রয়েছেন শাইক আর্শাদ; মহিলাদের সি১-৩ পৃথক টাইম ট্রায়াল প্রতিযোগিতায় রয়েছেন জ্যোতি গাদেরিয়া; পুরুষদের শট পাট এফ৪৬ ফাইনালে রয়েছেন তিনজন – মহঃ ইয়াসের, রোহিত কুমার এবং সচিন সার্জেরাও খিলারি; মহিলাদের শট পাট এফ৪৬ ফাইনালে রয়েছেন অমিশা রাওয়াত; পুরুষদের ৪৯ কেজি প্যারা ভারোত্তলনে রয়েছেন পরমজিৎ সিং; মহিলাদের ৪৫ কেজি প্যারা ভারোত্তলনে রয়েছেন সাকিনা খাতুন এবং পুরুষদের মুগুর নিক্ষেপণ এফ৫১ ফাইনালে রয়েছেন ধরমবীর, প্রণব সুর্মা এবং অমিত কুমার সারোহা।