• facebook
  • twitter
Monday, 16 September, 2024

শ্রীলঙ্কার কাছে ভারতের লজ্জাজনক হার

আর্শদীপের পরিবর্তে দলে নেওয়া হয়েছে স্পিনার-অলরাউন্ডার রিয়ান পরাগকে

কলম্বো: শ্রীলঙ্কার কাছ আবার হারল ভারত। দ্বিতীয় ম্যাচের মতো ভারতের এই হার কোনওভাবেই মেনে নেওয়া সম্ভব হচ্ছে না। ভারতীয় দলের ব্যাটিং ব্যর্থতা এই হারের পিছনে সবচেয়ে বড় কারণ হয়ে দাঁড়িয়েছে। শ্রীলঙ্কার ২৪৮ রানের জবাবে ভারতীয় দল ২৬.১ ওভারে ১৩৮ রান করে ইনিংস শেষ করে। ভারতকে হারতে হল ১১০ রানের ব্যবধানে। বুধবার ভারতের বিরুদ্ধে তৃতীয় একদিনের ম্যাচে টসে জিতে শ্রীলঙ্কার অধিনায়ক চরিত আসালঙ্কা ব্যাট করার সিদ্ধান্ত নেন। ভারতীয় দলে দু’টি পরিবর্তন হয়। লোকেশ রাহুলের পরিবর্তে দলে এসেছেন বাঁহাতি উইকেটরক্ষক ঋষভ পন্থ। আর্শদীপের পরিবর্তে দলে নেওয়া হয়েছে স্পিনার-অলরাউন্ডার রিয়ান পরাগকে। অভিষেক ম্যাচেই নজর কাড়েন রিয়ান পরাগ।
পরাগ ৯ ওভার বল করে ৩টি উইকেট পান। পরপর দু’টি ম্যাচে ভারতের হতাশাজনক ফলাফলের পরেও তৃতীয় একদিনের ম্যাচে সেইভাবে ভারতীয় দল নিজেদের তুলে ধরতে পারল না।

প্রথম দুই ম্যাচের মতো ভারতীয় ব্যাটসম্যানদের ব্যর্থতা চোখে পড়েছে। বিশেষ করে, স্লগ ওভারে যে রান করছিল শ্রীলঙ্কা সেটাই চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে ভারতের কাছে। একটা সময় ১ উইকেটে ১7১ রান ছিল। স্বাভাবিকভাবে সবাই আশা করেছিলেন শ্রীলঙ্কা দল হয়তো ৩০০-র কাছাকাছি রানে চলে যাবে। শেষ পর্যন্ত 7 উইকেট হারিয়ে ৫০ ওভারে শ্রীলঙ্কা ২৪৮ রান করে। এখানে উল্লেখ করা যেতে পারে, প্রথম একদিনের ম্যাচটি টাই হয়ে যায় এবং দ্বিতীয় ম্যাচে ভারতকে হার স্বীকার করতে হয়। ইতিমধ্যেই শ্রীলঙ্কা ১-০-তে এগিয়ে রয়েছে সিরিজে। ১৯৯7 সালের পর থেকে শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিপাক্ষিক সিরিজে ভারতীয় দল হারেনি। তাই এবরে তৃতীয় একদিনের ম্যাচটি শ্রীলঙ্কার বিরুদ্ধে ভারতের কাছে অত্যন্ত মর্যাদার রয়েছে।

ভারতীয় দল ২৪৯ রান টার্গেট নিয়ে খেলতে নেমে ব্যাটিংয় বিপর্যয় ঘটে। অধিনায়ক রোহিত শর্মা ও শুভমন গিল ওপেনার হিসেবে মাঠে নামেন। শুভমন গিল আউট হয়ে যান মাত্র ৬ রান করে। রোহিত শর্মা কিছুটা ধরে খেলার চেষ্টা করেন। তিনি ৩৫ রানে আউট হন। বিরাট কোহলির ব্যাট থেকে এসেছে ২০ রান। ঋষভ পন্থ ব্যর্থ হন। তাঁর ব্যাট থেকে এসেছে মাত্র ৬ রান। শ্রেয়স আইয়ার তথৈবচ। তিনি ৮ রান করেছেন। অক্ষর প্যাটেল ২ রান করে প্যাভিলিয়নে ফেরত যান। রিয়ান পরাগ করেছেন ১৫ রান। শিবম দুবের ব্যাট থেকে এসেছে ৯ রান। তবে ওয়াশিংটন সুন্দর ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেন। তাঁর ব্যাট থেকে এসেছে ৩০ রান। ওয়াশিংটন প্যাভিলিয়নে ফেরত যেতেই ভারতের স্কোরবোর্ড আর ভালো জায়গায় পৌঁছতে পারেনি। কুলদীপ যাদব ৬ রানে আউট হয়ে যান। মহম্মদ সিরাজের ব্যাট থেকে কোনও রানই আসেনি। তবে তিনি নটআউট ছিলেন।
শ্রীলঙ্কার দুনিথ ওয়েলালেজ ৫টি উইকেট নিয়েছেন ২7 রানের বিনিময়ে। ভারতের এই হারকে কোনওভাবেই মেনে নেওয়া সম্ভব হচ্ছে না। গৌতম গম্ভীরের জমানায় শ্রীলঙ্কার কাছে লজ্জাজনক হার ক্রিকেটপ্রেমীদের কাছে হতাশাজনক বার্তা। ২7 বছর বাদে শ্রীলঙ্কার বিরুদ্ধে ০-২ সিরিজে হেরে গেল ভারত।