• facebook
  • twitter
Wednesday, 18 September, 2024

ভারতের অভিযান শেষ হল প্যারালিম্পিকে

টোকিও থেকে প্যারিস প্যারালিম্পিক ভারতের অগ্রগতি দেখে এখন থেকেই পরবর্তী লস অ্যাঞ্জেলসের প্যারালিম্পিক গেমসের জন্যে প্রস্তুতি নেওয়ার কথা ভাবা হবে বলে জানা গেছে।

প্যারিস প্যারালিম্পিক গেমসে রবিবার ভারতের অভিযান শেষ হলো। ভারত এবারে ২৯টি পদক পেয়েছে। আর ভারতের স্থান হয়েছে ১৮তম। ভারপতের ঘরে এসেছে ৭টি সোনা, ৯টি রূপো ও ১৩টি ব্রোঞ্জ পদক। ভারতের এবারে সব থেকে বেশি সফলতম প্যারালিম্পিক গেমস। এমনকী ভারতের প্রতিনিধিরা চিন, ব্রিটেন ও আমেরিকার মতন দেশের অ্যাথলিটদের হারিয়ে সোনার পদক জিতেছেন। প্যারিস অলিম্পিক গেমসে ভারতকে হারিয়ে জ্যাভলিন থ্রোতে সোনা জেতে পাকিস্তান। কিন্তু প্যারালিম্পিক গেমসে পাকিস্তানের প্রতিনিধিরা ভালো ফল করতে পারেননি। প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তান মাত্র একটি ব্রোঞ্জ পদক পেয়েছে।

এবারের প্যারালিম্পিক গেমসে ভারত বেশ ভালো ফল করেছে ২০টি দেশের মধ্যে। টোকিও থেকে প্যারিস প্যারালিম্পিক ভারতের অগ্রগতি দেখে এখন থেকেই পরবর্তী লস অ্যাঞ্জেলসের প্যারালিম্পিক গেমসের জন্যে প্রস্তুতি নেওয়ার কথা ভাবা হবে বলে জানা গেছে। ভারতের হয়ে এবারের প্যারালিম্পিক গেমসে ২৯তম পাদকটি আনেন নভনীল সিং। তিনি পুরুষদের জ্যাভলিন এফ ৪১ বিভাগে সোনার পদক জেতার কৃতিত্ব দেখান। রবিবার ট্র্যাক অ্যান্ড ফিল্ডে পূজা ওঝার অংশ নেওয়ার কথা ছিল। কিন্তু যোগ্যতা অর্জন পর্বে ছিটকে যাওয়ায় প্যারিস প্যারালিম্পিক গেমসে ভারতের অভিযান শেষ হল।