ভারতীয় হকি দলের জয়ের রথ ছুটেই চলেছে

এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি হকিতে ভারতের অশ্বমেধের ঘোড়া ছুটেই চলেছে। পরপর চারটি ম্যাচেই জয়ের হাসি হাসল ভারতীয় হকি দল। বৃহস্পতিবার ভারত ৩-১ গোলে উত্তর কোরিয়া দলকে হারিয়ে আবার প্রমাণ করল ভারত হকিতে খেতাব জয়ের জন্যই খেলতে এসেছে। গতবারের চ্যাম্পিয়ন ভারতীয় দল এখনও পর্যন্ত যে ধারায় খেলে চলেছে, তাতে প্রমাণিত হয়ে যাচ্ছে প্রতিপক্ষ দল তাদের ধারেকাছে পৌঁছতেই পারছে না। গত ম্যাচে ৮-১ মালয়েশিয়াকে হারিয়ে দিয়েছে হরমনপ্রীত সিংরা। এদিন ভারতের হয়ে দু’টি গোল করেছেন অধিনায়ক হরমনপ্রীত সিং। আর অন্য গোলটি করেন আরাইজিৎ সিং হুন্ডাল।

এদিন খেলার শুরু থেকেই ভারতের প্রাধান্য চোখে পড়েছে। একের পর এক আক্রণ শানিয়ে কোরিয়া দলকে সেই অর্থে কোণঠাসা করে রেখে দিয়েছিল ভারত। প্রথম কোয়ার্টারে ৮ মিনিটের মাথায় আরাইজিৎ সিং হুন্ডাল গোল করে ভারতীয় দলকে এগিয়ে দেন। তার পরের মিনিটে ভারতীয় দলের হয়ে গোলটি করেন হরমনপ্রীত সিং। এখানে উল্লেখ করা যেতে পারে ভারতীয় দল প্রথম তিনটি ম্যাচে জয়ের সুবাদে শেষ চারে পৌঁছে গিয়েছে। তাই এদিনর ম্যাচটি  সেই অর্থে ভারতের কাছে গুরুত্বপূর্ণ ছিল না।

তবুও বলতে পারা যায়, হরমনপ্রীতরা কোনও সময়ের জন্যই কোরিয়ার বিরুদ্ধে হালকা চালে খেলার প্রবণতা দেখায়নি। আসলে ভারতীয় দলের অপরাজেয় তকমাটাকে ধরে রাখতে চেষ্টা করেছে। খেলার প্রথম গোলটি আরাইজিৎ সিং গোল করেন বিবেক সাগর প্রসাদের থেকে বল পেয়ে। বল পাওয়ার সঙ্গে সঙ্গে আরাইজিৎ একক কৃতিত্বে বক্সের মধ্যে প্রবেশ করে গোল করতে কোনও ভুল করেননি। পরের মিনিটেই হরমনপ্রীত সিং পেনাল্টি কর্নার থেকে গোল করে ভারত ২-০ গোলে এগিয়ে দেন। অবশ্য কোরিয়ার কাছে এই ম্যাচটি খুব যে গুরুত্বপূর্ণ ছিল, তাই নয়, কারণ তারাও শেষ চারে খেলার ছাড়পত্র পেয়ে গিয়েছে। দ্বিতীয় কোয়ার্টার শুরু হতেই কোরিয়ার খেলোয়াড়রা কিছুটা আক্রমণে ঝড় তুলতে চেষ্টা করেন।


তবে সেইভাবে ভারতীয় রক্ষণভাগকে টলিয়ে দিতে পারেননি।  সেই ফাঁকে কোরিয়া একটি পেনাল্টি কর্নার পেয়ে যায়। সেই পেনাল্টি কর্নার থেকে ৩০ মিনিটের মাথায় কোরিয়ার জিহুন ইয়াং গোল করে খেলার ব্যবধান ১-২ করেন। তৃতীয় কোয়ার্টারে ভারত ও কোরিয়ার খেলোয়াড়রা আক্রমণ, প্রতি আক্রমণে খেলতে থাকেন। দুই দলই চারটি করে পেনাল্টি কর্নার পায়। তার মধ্যে ভারতীয় দলের অধিনায়ক একটি পেনাল্টি কর্নার থেকে গোল করে ভারতের জয়কে নিশ্চিত করে দেন। ভারত ৩-১ গোলে এগিয়ে যায়। শুধু তাই নয়, ভারতীয় দলের গোলরক্ষক কৃষ্ণ পাঠক দুর্ভেদ্য হয়ে ওঠেন। তাই কোরিয়ার পক্ষে সম্ভব হয়নি গোলরক্ষককে পরাস্ত করতে। প্যরিস অলিম্পিক্সের পরে গোলরক্ষক পিআর শ্রীজেস অবসর নেওয়ার পরেই গোলরক্ষকের ভূমিকায় ভারতীয় দলে প্রতিনিধিত্ব করছেন কৃষ্ণ পাঠক। ভারতীয় হকি দলে এই মুহূর্তে অপ্রতিরোধ্য হয়ে উঠেছে। সেই কারণে সবাই ভাবতে শুরু করেছেন এবারেও খেতাব জিতে ভারতীয় দল দেশে ফিরবে।