অস্ট্রেলিয়া সফরে ভারতীয় ক্রিকেট দল

আগামী ২২ নভেম্বর থেকে শুরু হতে চলেছে ভারত ও অস্ট্রেলিয়া বর্ডার-গাভাসকার ট্রফি। এই খেলাকে ঘিরে এখন থেকেই উন্মাদনার পারদ চড়চড় করে বেড়ে চলেছে। দুই দেশের দুই কিংবদন্তী ক্রিকেটার অ্যালান বর্ডার ও সুনীল গাভাসকারের নামে এই ট্রফির নামকরণ করা হয়। শুধু তাই নয়, চলতি বছরের শেষের দিকে অস্ট্রেলিয়া সফরে যাচ্ছে ভারতীয় ক্রিকেট দল। পাঁচটি টেস্ট সিরিজে মুখোমুখি হবে ভারত এবং অস্ট্রেলিয়া। এখন থেকেই টিকিট বিক্রি শুরু হয়ে গিয়েছে। প্রথম দিনের টিকিট রেকর্ড সংখ্যক বিক্রি হয়ে গেছে। এর আগে ভারত ও অস্ট্রেলিয়া টেস্ট সিরিজের সর্বোচ্চ টিকিট বিক্রি হয়েছিল ২০১৮-১৯ সালে। আর এবারে সেই সংখ্যা টপকে গেছে টিকিট বিক্রিতে।

২২-২৫ নভেম্বর থেকে এবারে প্রথম টেস্ট ম্যাচ হবে পার্থে। আর দ্বিতীয় টেস্টটি হতে চলেছে ব্রিসবেনের গাব্বায়। এখানেও টিকিটের চাহিদা তুঙ্গে। গাব্বায় ২০২০-২১ সালে ইতিহাস রচনা করেছিল ভারত। সেই মাঠেই খেলতে নামছে ভারত ও অস্ট্রেলিয়া ৪ ডিসেম্বর। চলবে ৮ ডিসেম্বর পর্যন্ত। তবে এই খেলাটি হবে দিনে-রাতে। ১৭ ডিসেম্বর থেকে ২১ ডিসেম্বর তৃতীয় টেস্ট ম্যাচের আসর বসবে অ্যাডিলেডে।

তবে বরাবরের মতো বক্সিং টেস্ট ম্যাচ হবে মেলবোর্নে। ২৬ ডিসেম্বর থেকে শুরু হবে এবং ৩০ ডিসেম্বর পর্যন্ত চলবে। পঞ্চম তথা শেষ টেস্ট ম্যাচ হবে সিডনিতে। গত ৪২ বছর ধরে অস্ট্রেলিয়া অ্যাসেজ শুরু হতো ব্রিসবেনে। এবারে সেই প্রথা ভেঙে তা আয়োজন করা হয়েছে পার্থে। আবার দিন-রাতের টেস্ট আয়োজন করা হতো অ্যাডিলেডে। এবারে তা হচ্ছে ব্রিসবেনে। আসলে দক্ষিণ অস্ট্রেলিয়া সরকার ও ক্রিকেট অস্ট্রেলিয়ার মধ্যে একটা চুক্তি হয়েছে। তাদের অভিমত বড়দিনের আগে অ্যাডিলেডে প্রচুর সংখ্যক পর্যটক সমাগত হয়ে থাকে। তাই বড়দিনের আগে অ্যাডিলেডে টেস্ট ম্যাচ রাখা হয়েছে। সেই কারণে দিন-রাতের টেস্ট ম্যাচ আয়োজন করা হয়েছে।