• facebook
  • twitter
Monday, 16 September, 2024

আইপিএলে দ্বিগুণের বেশি লাভ ভারতীয় ক্রিকেট বোর্ডের

বিসিসিআইয়ের লাভ বৃদ্ধি পাওয়ার প্রধান কারণ সম্প্রচার স্বত্ব

ক্রোড়পতি লিগ থেকে ভারতীয় ক্রিকেট বোর্ডের আয় বেড়েই চলেছে। সেই সঙ্গে বাড়ছে লাভের পরিমাণও। ২০২২ সালের আইপিএল থেকে বোর্ড যে টাকা লাভ করেছিল, পরের বছর তার দ্বিগুণের বেশি লাভ করেছে তারা। প্রতিযোগিতার সম্প্রচার স্বত্ব থেকেই লাভ বেড়েছে বিসিসিআইয়ের।

জানা গেছে, ২০২২ সালের আইপিএল থেকে ২৩৬৭ কোটি টাকা লাভ হয়েছিল রজার বিনি, জয় শাহদের বোর্ডের। পরের বার, ২০২৩ সালে তা বেড়ে হয়েছে ৫১২০ কোটি টাকা। অর্থাৎ, লাভের পরিমাণ বেড়েছে ২৭৫৩ কোটি টাকা। ২০২২ সালের দ্বিগুণের বেশি লাভ হয়েছে ২০২৩ সালে।

রিপোর্টে বলা হয়েছে, ২০২৩ সালে আইপিএল থেকে মোট আয় হয়েছে ১১,৭৬৯ কোটি টাকা। ২০২২ সালের তুলনায় তা ৭৮ শতাংশ বেশি। আয় বাড়ার পাশাপাশি অবশ্য খরচের পরিমাণও বেড়েছে। ২০২৩ সালে মোট খরচ হয়েছে ৬৬৪৮ কোটি টাকা, যা আগের বারের তুলনায় ৬৬ শতাংশ বেশি।

বিসিসিআইয়ের লাভ বৃদ্ধি পাওয়ার প্রধান কারণ সম্প্রচার স্বত্ব। ২০২৩ থেকে ২০২৭ সাল পর্যন্ত পাঁচ বছরের জন্য আইপিএলের সম্প্রচার স্বত্ব বিক্রি হয়েছে ৪৮,৩৯০ কোটি টাকায়। তার মধ্যে টেলিভিশন স্বত্ব বাবদ ডিজ়নি স্টার দিয়েছে ২৩,৫৭৫ কোটি টাকা। ডিজিটাল স্বত্ব বাবদ জিয়ো সিনেমা দিয়েছে ২৩,৭৫৮ কোটি টাকা। আইপিএলের ট্রফি স্বত্ব নেওয়ার জন্য টাটা সন্সকে দিতে হয়েছে ২৫০০ কোটি টাকা। এই সব কারণেই বিসিসিআইয়ের লাভ বেড়েছে বলে জানানো হয়েছে রিপোর্টে।