• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

হিরো এশিয়ান হকি চ্যাম্পিয়নশিপ ট্রফি: ভারত-পাকিস্তানের জমজমাট দ্বৈরথ শনিবার

হরমনপ্রীত সিংহের সুযোগ্য অধিনায়কত্বে ৪টি ম্যাচে ১২ পয়েন্ট লাভ করে ট্রোফি টেবিলের শীর্ষে রয়েছে ভারত।

শনিবার হতে চলেছে হকির ময়দানের বহুপ্রতীক্ষিত দ্বৈরথ! চিনের হুলুনবুইর শহরে অনুষ্ঠিত হওয়া হিরো এশিয়ান চ্যাম্পিয়ন ট্রোফির দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান মুখোমুখি হতে চলেছে মোকি হকি ট্রেনিং বেসে। 

নামজাদা ড্র্যাগফ্লিকার হরমনপ্রীত সিংহের সুযোগ্য অধিনায়কত্বে ৪টি ম্যাচে ১২ পয়েন্ট লাভ করে ট্রোফি টেবিলের শীর্ষে রয়েছে ভারত। দ্বিতীয় স্থানেই রয়েছে পাকিস্তান। আম্মাদ বাটের নেতৃত্বে ৪টি ম্যাচের মধ্যে ২টিতে জয়লাভ করে এবং ২টি ড্র করে মোট ৮ পয়েন্ট লাভ করেছে তারা।

গতবারের চ্যাম্পিয়ন ভারত এবারেও টুর্নামেন্টের হট ফেভারিট। আয়োজক দেশ চিনকে প্রথম ম্যাচেই তারা হারায় ৩-০ গোলে। দ্বিতীয় ম্যাচে তারা মুখোমুখি হয় জাপানের। জাপানকে ৫-১ গোলে হারায় ভারত। তৃতীয় ম্যাচে মালয়েশিয়াকে ৮-১ ফলাফলে ধরাশায়ী করে তারা। শেষ ম্যাচে ভারত কোরিয়াকে হারায় ৩-১ ব্যবধানে। ভারত প্রথম দেশ হিসেবে সেমিফাইনালে পৌঁছায়।

অপরপক্ষে, পাকিস্তান এই টুর্নামেন্টে অনেক ধীরস্থির ভাবে খেলেছে। কিংবদন্তী হকি খেলোয়াড় তাহির জামানের প্রশিক্ষণে তারা প্রতিটা ম্যাচের পর নিজেদের আরও উন্নত করে তুলেছে। মালয়েশিয়া এবং কোরিয়ার বিরুদ্ধে তারা ২-২ ড্র করে। জাপানকে তারা ২-১ গোলে হারায়, চিনকে ৫-১ গোলে।

তবে, এই তীব্র প্রতিদ্বন্দ্বিতা শুধু মাঠের ভিতরেই সীমাবদ্ধ। মাঠের বাইরে দুটো দলের মধ্যেকার সম্পর্ক ভীষণই বন্ধুত্বপূর্ণ বলে মনে করা হয়। ভারতীয় অধিনায়ক হরমনপ্রীতের বক্তব্য, ‘আমার জুনিয়র খেলার সময় থেকে আমি পাকিস্তানের অনেক খেলোয়াড়দের সঙ্গে খেলছি। আমাদের সঙ্গে ওদের সম্পর্ক অন্যরকম। ওরা আমাদের ভাইয়ের মতো। যদিও, মাঠে আমরা অবশ্যই আবেগকে প্রাধান্য পেতে দেব না। অন্য দলের বিরুদ্ধে আমরা যেভাবে খেলি, সেভাবেই ওদের বিরুদ্ধেও খেলব।’

হরমনপ্রীত আরও জানান, ‘বিশ্ব হকিতে আমাদের দুই দলের প্রতিদ্বন্দ্বিতা অতুলনীয়। আমার দৃঢ় বিশ্বাস, দুনিয়া জুড়ে ভক্তরা রুদ্ধশ্বাস এক ভারত-পাকিস্তান ম্যাচের দিকে চেয়ে রয়েছেন।’

একই মত পাক অধিনায়ক আম্মাদেরও। তিনি বলেন, ‘ভারত এই টুর্নামেন্টে এখনও অবধি নিজেদের সেরাটা দিয়েছে। সমস্ত ম্যাচ থেকে আমরা হৃদয়কে বাদ রেখে খেলেছি, আর আমার বিশ্বাস, আমরা প্রতিটা ম্যাচে উন্নতি করেছি। কোনও ম্যাচে আমরা কার্ড দেখিনি। শৃঙ্খলা বজায় রেখেই খেলেছি আমরা। ভারতের বিরুদ্ধেও আমরা কাল একইভাবে খেলতে চাই।’ 

গত বছর চিনের হাংঝাউতে এশিয়ান গেমসে ভারত-পাকিস্তান ম্যাচে ভারত ১০-২ ব্যবধানে পাকিস্তানকে হারিয়েছিল। তার কয়েক মাস আগে চেন্নাইতে এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রোফিতেও তারা পাকিস্তানকে হারায়, যার ফলাফল ছিল ৪-০।