• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

ভারত অলিম্পিক হকিতে শেষ চারে

প্যারিস: আবার ভারতীয় হকিতে সোনালি দিন ফিরে আসছে। ররিবার অলিম্পিক হকিতে শেষ আটের খেলায় ভারত দুরন্ত জয় পেল শক্তিশালী গ্রেট ব্রিটেনের বিপক্ষে। দশজনে খেলে হরমনপ্রীত ব্রিগেড ৪-২ গোলে ব্রিটেনকে হারিয়ে শেষ চারে পৌঁছে গেল। নির্ধারিত সময়ে খেলার ফলাফল ছিল ১-১ গোল। তারপরে পেনাল্টি শ্যুট আউটে ভাগ্য নির্ধারণ হয়। খেলার শুরু থেকেই ভারতের খেলোয়াড়রা দাপট দেখাতে থাকেন।

প্যারিস: আবার ভারতীয় হকিতে সোনালি দিন ফিরে আসছে। ররিবার অলিম্পিক হকিতে শেষ আটের খেলায় ভারত দুরন্ত জয় পেল শক্তিশালী গ্রেট ব্রিটেনের বিপক্ষে। দশজনে খেলে হরমনপ্রীত ব্রিগেড ৪-২ গোলে ব্রিটেনকে হারিয়ে শেষ চারে পৌঁছে গেল। নির্ধারিত সময়ে খেলার ফলাফল ছিল ১-১ গোল। তারপরে পেনাল্টি শ্যুট আউটে ভাগ্য নির্ধারণ হয়। খেলার শুরু থেকেই ভারতের খেলোয়াড়রা দাপট দেখাতে থাকেন। বিপক্ষ ব্রিটেনের রক্ষণভাগে বার বার হানা দিয়ে গোলের সুযোগ পেয়েও তা হাতছাড়া হয়ে যায়। আক্রমণ-পাল্টা আক্রমণে খেলা জমে ওঠে।

প্রথম কোয়ার্টারে কোনও পক্ষই গোল করতে পারেনি। দ্বিতীয় কোয়ার্টারের শুরুতেই লাল কার্ড দেখেন ভারতের অমিত রোহি দাস। তাঁর স্টিক বিপজ্জনকভাবে ব্রিটেনের এক খেলোয়াড়ের মাথার উপরে ওঠে। আম্পায়ার লাল কার্ড দেখাতে দেরি করেননি। তারপর থেকে ভারতীয় দলকে দশজনে খেলতে হয়। দশজনের ভারতীয় দল কোনও সময়ের জন্যে আক্রমণ থেকে পিছিয়ে থাকেনি। ২২ মিনিটের মাথায় পেনাল্টি কর্নার থেকে দারুন গোল করে হরমনপ্রীত সিং ভারতকে এগিয়ে দেন। কিন্তু ভারত বেশিক্ষণ এগিয়ে থাকতে পারেনি। তৃতীয় কোয়ার্টারের শুরুতেই ব্রিটেনের মর্টন লি গোল করে খেলায় সমতা ফিরিয়ে আনেন। তবুও ভারতের খেলোয়াড়রা আক্রমণের ছক বদল করে প্রতিপক্ষ ব্রিটেনকে চ্যালেঞ্জ ছুঁড়ে দেন। খেলায় চতুর্থ কোয়ার্টারে ভারত ও ব্রিটেনের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই দেখতে পাওয়া যায়। তবে আর গোল না হওয়ায় নির্দিষ্ট সময়ে ১-১ গোলে খেলা শেষ হয়। তারপরে খেলার ফয়সালা হয় পেনাল্টি শ্যুট আউটে।

শ্যুট আউট বলতেই টেনশন। শ্যুট আউট প্রথম গোলটি করেন ব্রিটেনের জেমস আলবেরি। ভারতের হরমনপ্রীত সিং গোল করে সমতা ফিরিয়ে আনেন। দ্বিতীয় শটে ব্রিটেন আবার এগিয়ে যায়। পাল্টা শটে ভারতের সুখজিৎ সিং গোলে সমতা ফেরান। এরপরে ব্রিটেন তৃতীয় শটে গোল করতে ব্যর্থ হয়। তৃতীয় শটে ললিত কুমার উপাধ্যায় গোল করে ভারতকে ৩-২ গোলে এগিয়ে দেন। ব্রিটেনের চতুর্থ শটটি দারুনভাবে বাঁচিয়ে দেন ভারতের গোলরক্ষক শ্রীজেশ। তারপরে ভারতীয় দলের খেলোয়াড় ললিত কুমার উপাধ্যায় গোল করে দলকে পৌঁছে দেন সেমিফাইনালে। ব্রিটেনের চতুর্থ শটটি দুর্দান্তভাবে বাঁচিয়ে দেন ভারতের গোলরক্ষক শ্রীজেশ। এখানে উল্লেখ করা যেতে পারে, ধারাবাহিকভাবে ভারতে শ্রীজেশ ও হরমনপ্রীত সিং দারুনভাবে খেলে চলেছেন। এবারের অলিম্পিক্সে কোনও হকি খেলোয়াড় প্রথবার লাল কার্ড দেখলেন। তাই ভারতীয় দলের এখন লক্ষ্য সেমি ফাইনালে জয় তুলে নিয়ে ফাইনালে খেলবার ছাড়পত্র তুলে নেওয়া।