ভারত জেতার লক্ষ্যে আজ সিরিয়ার মাঠে নামছে

প্রতীকী ছবি (Photo: iStock)

হয়তো কঠিন লড়াই তবুও সোমবার ভারত জয়ের লক্ষ্যে চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে চায় শক্তিশালী সিরিয়িার বিপক্ষে। আন্তঃমহাদেশীয় কাপ ফুটবলে প্রথম ম্যাচে ভারত ড্র করেছিল মরিশাসের সঙ্গে। তাই ভারতীয় দলের নতুন কোচ মানোলো মার্কেজ অভিষেক ম্যাচে জয় না পেলেও দ্বিতীয় ম্যাচে সিরিয়ার বিপক্ষে জয়ের জন্যে ঝাঁপাবেন ফুটবলাররা। সেই রকম পরিকল্পনার কথা বললেন ভারতীয় দলের কোচ। তিনি বলেন, দুই দলের কাছে অবশ্যই কঠিন ম্যাচ। তবে হ্যাঁ, যে দল জিতবে তাদের হাতে ট্রফি শোভা পাবে। আমরা শেষ নিনিট পর্যন্ত লড়াই করে ম্যাচটা ছিনিয়ে নিতে চাই। ফুটবলাররা তৈরি রয়েছেন সেরা খেলা উপহার দিয়ে জয়ের হাসি হাসতে। এটা ঠিক সব ফুটবলাররা সাহসী ভূমিকা নিয়ে মাঠে নামবেন।

এবারে কোচ মানোলো মার্কেজ বলেন, এই প্রতিযোগিতায় ফলাফলের উপরে নজর থাকবে। তবে বলতে চাই ট্রফি জেতা থেকে ভালো খেলা প্রথম উদ্দেশ্য। হাত দিয়ে গোল করে জিততে চাই না। এই মুহূর্তে আমি চাইব দলের সবাই আমার ভাবনাকে উপলব্ধি করুক। বুঝুক। ভাল খেলুক। হারজিত আছে খেলার মধ্যে। আসলে খেলার কৌশলকে রপ্ত করতে হবে। এটাকেই সবচেয়ে বেশি দরকার। এই বিষয়টিকে এখন জোর দিচ্ছি। এবারে তিনি বলেন, যে কোনও টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হলে খেলোয়াড়দের আত্মবিশ্বাস ও মনোবল বাড়ে। সবাই অনুপ্রাণিত হন। সব দলের বিপক্ষে ভালো খেলার ভাবনাটা আসল পরিচয়। এই বিশ্বাস আনাটা সবচেয়ে গুরুত্বপূর্ণ।

তাই সময়ে এই বিষয়গুলো রপ্ত করা প্রয়োজন। সময় ব্যয় করলে সাফল্যের সম্ভাবনা উজ্জ্বল হবে
এখানে উল্লেখ করা যায় ২০১৯ সালে আন্তঃমহাদেশীয় কাপে অংশ নিয়ে সিরিয়া তৃতীয় স্থান পেয়েছিল। ২০০৭ ও ২০০৯ সালে নেহরু কাপ ফুটবলে ফাইনাল খেলেছিল সিরিয়া। ২০২২ সালে চার নম্বরে খেলা শেষ করেছিল। এই মুহূর্তে ফিফা র্যা ঙ্কিংয়ে ভারত থেকে অনেক এগিয়ে আছে সিরিয়া।