• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

ভারত ১১ বছরের খরা কাটিয়ে পেল টি-২০ বিশ্বকাপের শিরোপা

৭ রানে দক্ষিণ আফ্রিকাকে  বধ দিল্লি, ৩০ জুন:  শেষ ছয় বলে ষোল প্রয়োজন। এবং হার্দিক পান্ডিয়া শেষ ওভারের প্রথম বলে দক্ষিণ আফ্রিকার শেষ স্বীকৃত ব্যাটার ডেভিড মিলারের থেকে মুক্তি পান। ভারত সেই মুহূর্তটি একটি চাঞ্চল্যকর ক্যাচ ধরে করায়ত্ত করে! আইসিসি পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা লড়াইয়ে আবেগ এবং নাটকীয়তার কোনো খামতি ছিল না। কিন্তু রোহিত শর্মা

৭ রানে দক্ষিণ আফ্রিকাকে  বধ

দিল্লি, ৩০ জুন:  শেষ ছয় বলে ষোল প্রয়োজন। এবং হার্দিক পান্ডিয়া শেষ ওভারের প্রথম বলে দক্ষিণ আফ্রিকার শেষ স্বীকৃত ব্যাটার ডেভিড মিলারের থেকে মুক্তি পান। ভারত সেই মুহূর্তটি একটি চাঞ্চল্যকর ক্যাচ ধরে করায়ত্ত করে! আইসিসি পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা লড়াইয়ে আবেগ এবং নাটকীয়তার কোনো খামতি ছিল না। কিন্তু রোহিত শর্মা এবং তাঁর সহযোদ্ধারা ১১ বছর পর শিরোপার খরা কাটিয়ে উঠতে তাঁদের স্নায়ুচাপ সঠিকভাবে ধরে রাখতে পেরেছিলেন।

সতীর্থদের আলিঙ্গনের মাধ্যমে এই বিজয় উদযাপন শুরু হওয়ার সঙ্গে সঙ্গে ভারতীয় খেলোয়াড়দের গাল বেয়ে আনন্দ অশ্রু গড়িয়ে পড়ে। ১৬তম ওভারে কৌশল পরিবর্তনের মাধ্যমে দক্ষিণ আফ্রিকার কাছে ভারত পরাজয়ের থাবা থেকে জয় ছিনিয়ে নেয়। শেষ মুহূর্তে স্নায়ু চাপ ধরে রেখে হার্দিক পাণ্ড্য বিদায়ী প্রধান কোচ রাহুল দ্রাবিড়ের হাতে ৭ রানের নজর আনা তুলে দিলেন।

বিশ্বকাপের সর্বোচ্চ ১৭৭ রানের টার্গেট তাড়া করতে গিয়ে, দক্ষিণ আফ্রিকা মাত্র ১২ রানের মাথায় দুটি উইকেট হারিয়ে জোর ধাক্কা খায়। যদিও ট্রিস্টান স্টাবস তৃতীয় উইকেটে ৫৮ রানে ইনিংসকে অনেকটাই স্থিতিশীল করেছিলেন। যদিও অক্ষর প্যাটেল ২১ বলে ৩১ রান করার পরে তাঁর দিল্লি ক্যাপিটালসের সতীর্থ স্টাবসের পায়ে বিধ্বস্ত হয়ে ভারতের নাভিশ্বাস অনেকটাই বাড়িয়ে দিয়েছিলেন।

প্রোটিয়াদের ১০ ওভারের পর যখন ৯০ রান প্রয়োজন, তখন হেনরিখ ক্ল্যাসেন শিকার বাগে রাখতে যুদ্ধের ময়দানে নামেন। সবচেয়ে ভয়ঙ্কর স্পিন-হিটারদের একজন ক্লাসেন। ক্লাসেনকে হার্দিক পান্ড্য, রবীন্দ্র জাদেজা এবং কুলদীপ যাদবের মতো ক্লিনারদের কাছে নিয়ে যান। ডি কক (৩১ বলে ৩৯) আরশদীপ সিংয়ের বিরুদ্ধে একটি এনকোর করতে চেয়েছিলেন। কিন্তু কুলদীপকে আউট করার পর তার দ্বিতীয় প্রচেষ্টা ব্যর্থ হয়।

৪ উইকেটে ১০৬ রানে কমিয়ে আনা সত্ত্বেও, ক্লাসেন এবং ডেভিড মিলার তাঁর গতিকে বাঁচিয়ে রাখেন। ১৫তম ওভারে পরিবর্তন আসে, যখন ক্লাসেন অক্ষরকে দুটি ছক্কা এবং চারের সাহায্যে ২৪ রানের জন্য পাঠান এবং ৩০ বলে ৩১ রানে সমীকরণটি নামিয়ে আনেন। এই প্রক্রিয়ায়, ক্লাসেন ২৩টি ডেলিভারিতে তাঁর পঞ্চাশ রান তুলে নিয়েছিলেন এবং ভারতের হাত থেকে কাপটি প্রায় কেড়ে নেওয়ার পর্যায়ে চলে গিয়েছিল।

যাইহোক, শেষ পর্যন্ত ভারতীয় শিবিরে আরও ভালো বুদ্ধিমত্তা বিরাজ করে। কারণ রোহিত তাঁর দ্রুতগতির লোকদের নিয়ে ফিরে এসেছেন। এবং শেষ পাঁচে ৩০ বলে ৩০ রানের প্রয়োজন ছিল। বুমরাহ প্রায় ১৬তম ওভারে হার্দিক পান্ডিয়াকে কাজে লাগিয়ে ক্লাসেনকে ফেরত পাঠাবার বন্দোবস্ত করেছিলেন। দুটি চার ও পাঁচটি ছক্কায় ২৭ বলে ৫২ রান করার পর ডানহাতি একজনকে পেছনে ফেলে ফিরে যান। বুমরাহ তারপরে ভারতের আশা বাড়াতে নতুন মানুষ মার্কো জ্যানসেনকে (২) নিকেশ করেন। এমনকি দক্ষিণ আফ্রিকার ডেভিড মিলারের শেষ স্বীকৃত ব্যাটারের উপর তাঁদের আশা ক্ষতবিক্ষত হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত এটি তাঁদের দিন ছিল না।

এর আগে, ভারতের ট্যালিসম্যানিক ডানহাতি বিরাট কোহলি অর্ধশত রানের গাণিতিক হিসাবে সাজিয়ে ভারতকে ৭ উইকেটে ১৭৬ রানের লড়াইয়ে এগিয়ে দিয়েছিলেন। যিনি বিশ্বকাপের ফাইনালে সাত ইনিংস থেকে মাত্র ৭৫ রান নিয়েছিলেন। এটি দলের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ছিল।