লেবানন নাম প্রত্যাহারে ভারতের সুবিধা

ভিয়েতনামের মাটিতে বসতে চলেছে ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্ট। প্রথম ম্যাচেই মুখোমুখি হওয়ার কথা ছিল আয়োজক দেশ ভিয়েতনাম আর লেবাননের। লেবানন এই প্রতিযোগিতা থেকে নাম তুলে নেওয়ায় ভারত শুধু খেলবে আয়োজক দেশের সঙ্গে। তাই ভারতীয় দলের কোচ মানালো মার্কেজকে নতুন পরীক্ষায় বসতে হবে। আসলে রাজনৈতিক অস্থিরতার জন্য লেবানন খেলবে না বলে জানিয়ে দিয়েছে। রীতিমতো সেখানে অগ্নিগর্ভ। হেজবোল্লার সঙ্গে সংঘর্ষ চলছে ইজরায়েল সেনাদের। অনেক মানুষ প্রাণ হারিয়েছেন। সেই কারণে লেবানন ফুটবল অ্যাসোসিয়েশন দেশের সবরকম ফুটবল টুর্নামেন্ট বন্ধ করে দিয়েছে। তারপরে নিজেদের দেশে বহুদিন কোনও আন্তর্জাতিক ম্যাচ হয় না।

আগামী ৯ অক্টোবর থেকে এই প্রতিযোগিতা শুরু হচ্ছে ভিয়েতনামে। ভারতের সঙ্গে লেবাননের খেলা ছিল ১২ অক্টোবর। লেবানন নাম তুলে নেওয়ায় উদ্বোধনী ম্যাচে ভারতকে অংশ নিতে হবে ভিয়েতনামের বিপক্ষে। তাহলে এই প্রতিযোগিতায় দুটো দেশ প্রতিদ্বন্দ্বিতা করবে। একমাস আগে আন্তঃ মহাদেশীয় কাপ ফুটবলে ভারত অংশ নিয়ে লজ্জার হারে ফিরতে হয়েছিল।

তাই এবারে কোচ মানালো মার্কেজকে দেখা ভারতীয় দলের সাফল্য তুলে আনতে পারেন কিনা। ভারতীয় দলের ২৬ জন ফুটবলারের নাম ঘোষণা করা হয়েছে। ফিফা র‍্যাঙ্কিংয়ে ভিয়েতনামের স্থান ১১৬-তে। আর ভারত সেখানে ১২৬ নম্বরে অবস্থান করছে। একটি মাত্র খেলা হলেও বিদেশের মাটিতে ভারত কি সুবিধা আদায় করে নিতে পারবে ভিয়েতনামের সঙ্গে লড়াই করে?