• facebook
  • twitter
Sunday, 20 October, 2024

নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে ৪৬ রানে অলআউট ভারত

ভারত টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয়। কিন্তু ভাগ্য সঙ্গ না দেওয়ায় মাত্র ৪৬ রানেই শেষ হয়ে গেল ভারতের ইনিংস।

বুধবার থেকে বেঙ্গালুরুর মাঠে শুরু হওয়ার কথা ছিল ভারত বনাম নিউজিল্যান্ডের টেস্ট সিরিজ। কিন্তু বৃষ্টির জন্য ভেস্তে যায় কালকের খেলা। দ্বিতীয় দিন বৃষ্টি বাঁধ না সাধলেও ভারতের ভাগ্য সঙ্গ দিল না। ভারত টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয়। কিন্তু ভাগ্য সঙ্গ না দেওয়ায় মাত্র ৪৬ রানেই শেষ হয়ে গেল ভারতের ইনিংস।

খেলা চলাকালীন মনে করা হয়েছিল ৩৪ রানেই শেষ হতে চলেছে ভারতের ব্যাটিং। ৩৪ রানে ৬ উইকেট হারায় ভারত। নিউজিল্যান্ডের উইলিয়াম ও রুর্ক তিনটি, ম্যাট হেনরি দু ‘ টি রং টিম সাউদি একটি উইকেট নিজেদের নামে নেন।

টিম সাউদির বলে আউট হন দলের অধিনায়ক হিটম্যান রোহিত শর্মা। মাত্র ২ রানেই আউট হয়ে যান তিনি। ব্যাট-প্যাডের ফাঁক দিয়ে বল লাগে উইকেটে, যার জেরে আউট হন রোহিত।

আজকেও ম্যাচে শূন্য রানে আউট হন বিরাট কোহলি। শূন্য রানে আউট হন সরফরাজও। শূন্য রানে আউট হন  কে এল রাহুল। রৌরকির বলে খোঁচা খেয়ে শূন্য রানে আউট হন তিনি।

তবে কম রানে ভারতীয় দল অলআউট হওয়ার নজির এই প্রথম নয়, আগেও মিলেছে। ১৯৪৭ সালে ব্রিসবেনে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলতে নেমে মাত্র ৫৮ রানে অলআউট হন ভারতীয় খেলোয়াড়রা। ১৯৫২ সালে ম্যাঞ্চেস্টারে ৫২ রানে অলআউট হয় ভারত। ১৯৯৬ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৬৬ রানে অলআউট হয় ব্লু ব্রিগেড। ১৯৪৮ সালে মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারত ৬৭ রানে অলআউট হয়। ১৯৮৭ সালে ভারতের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ভারতের ম্যাচে ভারত ৭৫ রানে অলআউট হয়। সেই লজ্জার রেকর্ড ভেঙে আবারও দেশের মাটিতেই নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৪৬ রানে অলআউট হয় ভারতীয় দল।