• facebook
  • twitter
Saturday, 5 October, 2024

সাত বছর বাদে আবার হকি ইন্ডিয়া লিগ ফিরছে

প্রতিটি দলে ২৪ জন করে খেলোয়াড় থাকবে। প্রত্যেক দলে ১৬ জন ভারতীয় খেলোয়াড় থাকতে পারে। তার মধ্যে ৪ জন জুনিয়র খেলোয়াড়কে রাখতেই হবে।

একটা সময় অলিম্পিক গেমসে সোনা বলতেই ভারতের নাম উজ্জ্বল হয়ে থাকতো। কিন্তু ধীরে ধীরে তাতে ভাঁটার টান আসে তবে গত কয়েক বছর আবার ভারতীয় হকি স্বমহিমায় ফিরে আসার চেষ্টা করেছে। পরপর গত অলিম্পিক গেমসে ব্রোঞ্জ পদক পেয়েছে ভারতীয় দল। তরুণ হকি খেলোয়াড়দের তুলে আনার পিছনে হকি ইন্ডিয়া লিগ চালু করা হয়েছিল। কিন্তু কয়েকটা বছর হওয়ার পরে তা বন্ধ করে দেওয়া হয়। সাত বছর বাদে আবার ফিরে আসছে হকি ইন্ডিয়া লিগ। এবারে পুরুষদের পাশে মহিলাদের জন্যে হকি লিগ চালু হচ্ছে।

এই প্রতিযোগিতায় ছেলেদের বিভাগে আটটি দল আর মেয়েদের বিভাগে ছ’টি দল। ছেলেদের খেলা হবে রৌরকেল্লায় আর মেয়েদের খেলা হবে রাঁচিতে। আগামী দশ বছরের জন্যে এই হকি লিগের অনুমোদন দিয়েছে আন্তর্জাতিক হকি সংস্থা। আগামী ১৩ থেকে ১৫ অক্টোবর লিগের নিলাম হবে। ১০টি সংস্থা দল কিনবে। নিলামে খেলোয়াড়দের দাম তিন ভাগে ভাগ করা হয়েছে। দাম রাখা হয়েছে দুই, পাঁচ ও দশ লক্ষ টাকা। মেয়েদের কাছে এই হকি লিগ অত্যন্ত গুরুত্বপূর্ণ। লিগে থাকছে কলকাতা দলও। এই দলের কর্ণধার হতে পারে শ্রাচী স্পোর্টস গ্রুপ।

প্রতিটি দলে ২৪ জন করে খেলোয়াড় থাকবে। প্রত্যেক দলে ১৬ জন ভারতীয় খেলোয়াড় থাকতে পারে। তার মধ্যে ৪ জন জুনিয়র খেলোয়াড়কে রাখতেই হবে। মেয়েদের বিভাগের ফাইনাল খেলা হবে আগামী বছরের ২৬ জানুয়ারি আর ছেলেদের ফাইনাল খেলা হওয়ার কথা ১ ফেব্রুয়ারি। তাই আশা করা যায় এই হকি লিগ থেকে জাতীয় দলের জন্যে খেলোয়াড়দের খুঁজে পাওয়া যাবে বলে বিশ্বাস।