ফ্রান্সের তারকা ফুটবলার গ্রিজম্যানের অবসর

বিশ্ব ফুটবলে ফ্রান্সের তারকা ফুটবলার আঁতোয়া গ্রিজম্যান এবারে ফুটবলকে বিদায় জানালেন। এবারে চলতি বছরে বেশ কয়েকজন তারকা ফুটবলার ফুটবলকে বিদায় জানিয়েছেন। এঁদের মধ্যে রয়েছেন জার্মানির কিংবদন্তি টনি ক্রুস, পতুর্গালের পেপে, সকলের নামের আগেই এখন আন্তর্জাতিক ফুটবল বিশ্বের তালিকায় নাম থাকবে ভারতের সুনীল ছেত্রীরও। কিছুদিন আগে অবসর নিয়েছেন ফ্রান্সের রাফায়েল ভারানে। সেই পথ ধরেই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেন আর এক বিশ্বজয়ী ফরাসি তারকা গ্রিজম্যান।

২০১৬-র ইউরো কাপে ফাইনালে উঠে হারতে হয়েছিল ফ্রান্সকে। সেই দলের ‘সেরা’ ফুটবলার ছিলেন গ্রিজম্যান। ২০১৮-র বিশ্বকাপ ফুটবলে সবচেয়ে বড় ভূমিকা নিয়েছিলেন এই তারকা ফুটবলার। অবশেষে ফ্রান্সের জার্সি তুলে রাখলেন আঁতোয়া গ্রিজমান। ২০১৪ সালে তাঁর আন্তর্জাতিক ফুটবল জীবন শুরু হয়। দেশের হয়ে তিনি ১৩৭টি ম্যাচ খেলেছেন। গোল করেছেন ৪৪টি।

গ্রিজম্যান বলেছেন, ‘একটা অসাধারণ অধ্যায় শেষ হচ্ছে। সেটাকে স্মরণীয় করে রাখার জন্য সকলকে ধন্যবাদ জানাই।’ ২০১৬-র ইউরো কাপের সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন গ্রিজমান। পেয়েছিলেন সেরা ফুটবলারের সম্মান। তার পর ২০১৮-র বিশ্বকাপ জয়। ফাইনালেও একটি গোল ছিল তাঁর। এছাড়া নেশনস লিগও জিতেছেন ৩৩ বছরের গ্রিজমান।


গ্রিজম্যান ফুটবলকে বিদায় জানানোর খবর ফুটবল মহলে ছড়িয়ে পরলেও মনে করছেন আরও কিছুদিন মাঠে নামতে পারতেন।