• facebook
  • twitter
Monday, 16 September, 2024

ব্যর্থ শ্রেয়স ও ঋতুরাজ, নজরে অক্ষর ও হর্ষিত

সারা দিনে পড়ল ১৪টি উইকেট

পুরোপুরি ব্যর্থ হলেন ঋতুরাজ গায়কোয়াড় ও শ্রেয়স আইয়ার। সারাদিনে ১৪টি উইকেট পড়ল। অর্থাৎ বোলারদের দাপট দেখতে পাওয়া গিয়েছে উইকেটে। এই খেলার মধ্যে সবার নজর কাড়লেন অক্ষর প্যাটেল ও হর্ষিত রানারা। বৃহস্পতিবার দলীপ ট্রফি ক্রিকেটে ভারতীয় ‘ডি’ দলের ১৬৪ রানের জবাবে প্রথম দিনের শেষে ভারতীয় ‘সি’ দল ৪ উইকেট হারিয়ে ৯১ রান তোলে অর্থাৎ তারা পিছিয়ে রয়েছে ৭৩ রানে।

অন্ধ্রপ্রদেশের অনন্তপুরের মাঠে প্রথমে ব্যাট করতে নামে ভারত ডি দল। প্রথম ওভার থেকেই ধস নামতে শুরু করে। ভারত ডি দলের প্রথম ছয় ব্যাটসম্যানের কেউ সেইভাবে রান করতে পারেননি। অধিনায়ক শ্রেয়স আইয়ার মাত্র ৯ রান করেছেন। এবাদে দেবদত্ত পড়িক্কল কোনও রানই করতে পারলেন না। আর ভারতীয় দলের উইকেট শ্রীকর ভরতের ব্যাট থেকে এসেছে মাত্র ১৩ রান। দুই পেসার অংশুল কম্বোজ ও বিজয়কুমার বৈশাখের বল খেলতেই পারছিলেন না কোনও ব্যাটসমান। ৪৮ রানে ৬ উইকেট পড়ে যায় তাদের। সেখান থেকে দলকে টানেন অক্ষর। শুরু থেকেই পাল্টা আক্রমণের পথে যান তিনি। প্রতি ওভারে বড় শট মারছিলেন।

দেখে মনে হচ্ছিল, অন্য পিচে ব্যাট করছেন তিনি। প্রতি-আক্রমণে খানিকটা ঘাবড়ে যান ভারত সি দলের বোলাররা। অর্ধশতরান করে শতরানের দিকে পা বাড়িয়েছিলেন অক্ষর। কিন্তু অন্য প্রান্তে নিয়মিত উইকেট পড়ায় সময় নিতে পারেননি তিনি। ৮৬ রান করে আউট হন অক্ষর। ১৬৪ রানে অল আউট হয়ে যায় ভারত ডি দল। বৈশাখ নেন ৩টি উইকেট। অংশুল ও হিমাংশু চৌহান ২টি করে উইকেট পেয়েছেন।

জবাবে ভারত সি-র টপ অর্ডারও ব্যর্থ। অধিনায়ক ঋতুরাজ গাইকোয়াড় মাত্র ৫ রান করে আউট হন। সাই সুদর্শন (৭) ও রজত পাটীদারও (১২) ব্যর্থ। ৪৩ রানে ৪ উইকেট পড়ে যায় তাঁদের। কেকেআরের হর্ষিত নতুন বলে নজর কাড়লেন। প্রথম চার ওভারে কোনও রান না দিয়ে ২ উইকেট নেন তিনি। ব্যাটের পরে বল হাতেও নজর কেড়েছেন অক্ষর প্যাটেল। ২ উইকেট নেন তিনি।

প্রাথমিক ধাক্কার পরে পঞ্চম উইকেটে জুটি বাঁধেন বাবা ইন্দ্রজিৎ ও অভিষেক পোড়েল। ভাল ব্যাট করছেন বাংলার অভিষেক। দিনের শেষে ৩২ রানে অপরাজিত তিনি। প্রথম দিনের শেষে ভারত সি দলের রান ৪ উইকেটে ৯১। তবে এখনও ৭৩ রানে পিছিয়ে তারা।