• facebook
  • twitter
Monday, 16 September, 2024

দ্রাবিড়ের পুত্র অনুর্ধ্ব-১৯  ভারতীয় ক্রিকেট দলে

ভারতের এই দলে বাংলা থেকে ডাক পেয়েছেন যুধাজিৎ গুহ। তিনি একদিনের দলে খেলার জন্য ভারতীয় দলে এসেছেন। বাংলা থেকে আর অন্য কোনও খেলোয়াড় ভারতীয় দলে জায়গা পাননি।

ভারতের প্রাক্তন ক্রিকেটার ও কোচ রাহুল দ্রাবিড়ের ছেলে সমিত এবারে ভারতীয় অনুর্ধ্ব-১৯ জাতীয় দলে ডাক পেলেন। অস্ট্রেলিয়ার অনুর্ধ্ব ১৯ দলের বিরুদ্ধে একাধিক ফর্ম্যাটে খেলা রয়েছে ভারতীয় দলে। লাল-সাদা বলের ফর্ম্যাটে ডাক পেলেন সুমিত। ১৮ বছর বয়সী সুমিত কিছুদিন আগে মাইসুরু ওয়ারিয়র্সের হয়ে খেলতে দেখা গিয়েছে। কিন্তু ওই খেলায় সেইভাবে নিজেকে তুলে ধরতে পারেননি সমিত। সাতটি ইনিংস খেলে মোট ৮২ রান করেন। গুলবর্গা মিস্টিক্সের বিরুদ্ধে তাঁর ব্যাট থেকে এসেছে সবচেয়ে বেশি রান ৩৩। ভারতের অনুর্ধ্ব-১৯ দল তিনটি ৫০ ওভারের ম্যাচ খেলবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। খেলা হবে ২১, ২৩ ও ২৬ সেপ্টেম্বর। ৩০ সেপ্টেম্বর থেকে চারদিনের ম্যাচ অনুষ্ঠিত হবে। এই চারদিনের ম্যাচে তাঁরা পরস্পর মুখোমুখি হবে।

ভারতের এই দলে বাংলা থেকে ডাক পেয়েছেন যুধাজিৎ গুহ। তিনি একদিনের দলে খেলার জন্য ভারতীয় দলে এসেছেন। বাংলা থেকে আর অন্য কোনও খেলোয়াড় ভারতীয় দলে জায়গা পাননি। এখানে উল্লেখ করা যেতে পারে, ভারতীয় দলের হয়ে সমিতের বাবা রাহুল দ্রাবিড় দুরন্ত খেলা খেলে সবার নজর কেড়ে নিয়েছিলেন। পরবর্তী পর্যায়ে কোচ হিসাবেও সবার দৃষ্টি আকর্ষণ করেন। খেলোয়াড়ি জীবনে রাহুল দ্রাবিড় শচীন তেণ্ডুলকর ও সৌরভ গাঙ্গুলির মতো খেলোয়াড়দের সঙ্গে প্রতিনিধিত্ব করেন। ভারতীয় দলে জাতীয় কোচ হওয়ার পরে সিনিয়র দলকে টেস্ট চ্যাম্পিয়নশিপ এবং ৫০ ওভারের বিশ্বকাপ ক্রিকেট ফাইনালে ভারতীয় দলকে পৌঁছে দিয়েছিলেন। কিন্তু চ্যাম্পিয়ন হতে পারেননি। তবে, টি-টোয়েন্টি বিশ্বকাপে তাঁরই প্রশিক্ষণে রোহিত শর্মারা চ্যাম্পিয়ন হন। ভারতীয় দল চ্যাম্পিয়ন হওয়ার পরেই রাহুল দ্রাবিড় নিজেই কোচের পদ থেকে সরে দাঁড়ান। এবারে সবার চোখ থাকবে রাহুলপুত্র সমিতের দিকে। অনুর্ধ্ব-১৯ ভারতীয় দলের হয়ে তিনি কেমন খেলবেন, সেটাই দেখার।