• facebook
  • twitter
Saturday, 28 September, 2024

ক্রিকেটকে বিদায় জানানোর রহস্য জানালেন ধাওয়ান

বাঁহাতি ব্যাটসম্যানরা যে ঝোড়ো ইনিংস খেলতে পারেন, তারও অভাব ছিল। সৌরভ গাঙ্গুলি ভারতে ব্যাট করতেন এবং ওপেনও করেছেন। তারপরে শিখর ধাওয়ান ভারতীয় দলে জায়গা নেওয়ার পরেই তাঁর বাঁ হাত খেলার মধ্যে দাপট দেখিয়েছে।

একটা সময় ভারতীয় ক্রিকেটে শিখর ধাওয়ানকে নিয়ে দারুণ চর্চা হতো। তাঁর ব্যাট এমনভাবে ঝলসে উঠত, তা দেখার জন্যই গ্যালারিতে দর্শকদের ভিড় দেখতে পাওয়া যেত। তাঁর ব্যাট করার মধ্যে একটা আগুনে ভাব ছিল। তাই প্রতিপক্ষ দলের বোলাররা ধাওয়ানকে ঘায়েল করার জন্য সবরকম চেষ্টা করতেন। কিন্তু সেই ফাঁদে পা দিতেন না ধাওয়ান। বরঞ্চ তাঁর ব্যাট যেন আরও বেশি ঝলসে উঠত। চলতি বছরের ২৪ অগস্ট অবসরের ঘোষণা করেন শিখর ধাওয়ান। তিনি জানিয়ে দেন, সব ধরনের ক্রিকেট থেকেই অবসর নিচ্ছেন। হঠাৎ কেন এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছিলেন ধাওয়ান? অবসর ঘোষণার ৩৩ দিন বাদে তিনি সেই নেপথ্য রহস্যের কাহিনি জানালেন।

ভারতীয় দলে প্রায় দু’বছর ব্রাত্য ছিলেন ধাওয়ান। শুধু আইপিএলে খেলছিলেন। সুযোগ ছিল ঘরোয়া ক্রিকেটে ভাল খেলে জাতীয় দলে ফেরার। কিন্তু ঘরোয়া ক্রিকেট খেলতে চাননি তিনি। সেই কারণেই অবসর নিয়েছেন। ধাওয়ান বলেন, ‘আমি ঘরোয়া ক্রিকেট খেলতে চাইনি। ১৮-১৯ বছর বয়স থেকে ঘরোয়া ক্রিকেট খেলছি। আর খেলার ইচ্ছা করছিল না। গত দু’বছর আমি খুব একটা আন্তর্জাতিক ম্যাচ খেলিনি। শুধু আইপিএল খেলছিলাম। তাই খেলার ইচ্ছাটাই চলে গিয়েছিল। তাই ভাবনাচিন্তা করেই সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিয়েছি। তবে, লেজেন্ডস ক্রিকেটে খেলতে কোনও অসুবিধা নেই, তা জানিয়ে দেন।

২০২৩-২৪ মরসুমে ঘরোয়া ক্রিকেট খেলেননি ধাওয়ান। আইপিএলের গত মরসুমেও মাত্র পাঁচটি ম্যাচ খেলেছিলেন। তার পরে চোটের জন্য আর নামেননি তিনি। ২০২২ সালে বাংলাদেশের বিরুদ্ধে শেষ এক দিনের ম্যাচ খেলেছিলেন তিনি। ধাওয়ানের শেষ টি-টোয়েন্টি ম্যাচ ছিল ২০২১ সালের জুলাইয়ে শ্রীলঙ্কার বিরুদ্ধে। দেশের হয়ে ৩৪টি টেস্ট, ১৬৭টি এক দিনের ম্যাচ ও ৬৮টি টি-টোয়েন্টি খেলেছেন তিনি। দীর্ঘ দিন জাতীয় দলে সুযোগ না পাওয়ার পরে অবসর ঘোষণা করেন ধাওয়ান।

আইসিসি প্রতিযোগিতায় ভারতের হয়ে ভাল খেলেছেন ধাওয়ান। ২০১৩ ও ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিকে সর্বাধিক রান করেছিলেন তিনি। ২০১৩ সালে ৩৬৩ ও ২০১৭ সালে ৩৩৮ রান করেছিলেন বাঁহাতি ওপেনার। ২০১৫ সালের এক দিনের বিশ্বকাপে ভারতের হয়ে সবচেয়ে বেশি রান (৪১২) ছিল তাঁর। ভারতীয় দলে বাঁহাতি ওপেনার হিসেবে খুব কম ব্যাটসম্যানকে দেখতে পাওয়া গিয়েছে। শুধু তাই নয়, বাঁহাতি ব্যাটসম্যানরা যে ঝোড়ো ইনিংস খেলতে পারেন, তারও অভাব ছিল। সৌরভ গাঙ্গুলি ভারতে ব্যাট করতেন এবং ওপেনও করেছেন। তারপরে শিখর ধাওয়ান ভারতীয় দলে জায়গা নেওয়ার পরেই তাঁর বাঁ হাত খেলার মধ্যে দাপট দেখিয়েছে। বড় রানের অঙ্ক তাঁর ব্যাট থেকে এসেছে।