• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

উত্তরপ্রদেশে ডার্বি

লখনউতে কলকাতার দুই প্রধানকে খেলানোর ব্যাপারে বিশেষ ভূমিকা নিয়েছে ফেডারেশনের সভাপতি কল্যাণ চৌবে

বাংলা, বেঙ্গালুরু, কেরল, গোয়া, পাঞ্জাব এবং মুম্বইয়ের মতো ফুটবলের জনপ্রিয়তা নেই উত্তরপ্রদেশে। উত্তরপ্রদেশে ফুটবলে প্রসার বাড়াতে আগামী ২ সেপ্টেম্বর লখনউ কে ডি সিং স্টেডিয়ামে কলকাতার দুই প্রধান মুখোমুখি হবে। তাই নবাবের শহরে মোহনবাগান ও ইস্টবেঙ্গল প্রদর্শনী ডার্বি ম্যাচে অংশ নেবে ২ সেপ্টেম্বর। এই প্রথম উত্তরপ্রদেশে কলকাতার দুই প্রধান খেলবে। দেশের বিভিন্ন প্রান্তে ফুটবলের যে কদর আছে, তা উত্তরপ্রদেশে দেখতে পাওয়া যায় না। ফুটবলের রাজ্য হিসেবে উত্তরপ্রদেশকে বিশেষ জায়গা দেওয়ার জন্য সারা ভারত ফুটবল ফেডারেশন বিশেষ উদ্যোগ নিয়েছে। সেই লক্ষ্যেই কাজ শুরু করল উত্তরপ্রদেশ সরকার।

লখনউতে কলকাতার দুই প্রধানকে খেলানোর ব্যাপারে বিশেষ ভূমিকা নিয়েছে ফেডারেশনের সভাপতি কল্যাণ চৌবে। কয়েকদিন আগেই উত্তরপ্রদ্শের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবং ফেডারেশনের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা হয়েছে। উত্তরপ্রদেশ সরকারও চাইছে ফুটবলের মধ্য দিয়ে তরুণ সমাজকে উদ্বুদ্ধ করার। সেই কারণেই কলকাতার দুই নামি দলকেই আনার কথা ভাবা হয়েছে। বাংলার ঐতিহ্যশালী দুই ক্লাব বলতেই মোহনবাগান এবং ইস্টবেঙ্গলকে নিয়ে সবাই গর্ব অনুভব করে। তাই এই মহৎ প্রয়াসে তারাও এগিয়ে এসেছে। আশা করা যায়, আগামী দিনে জাতীয় ফুটবলের আসর উত্তরপ্রদেশে অনুষ্ঠিত হবে। পাশাপাশি উত্তরপ্রদেশে ফুটবল লিগ চালু করা যায় কিনা, সেকথাও ভাবা হবে।

তবে এই ডার্বি ম্যাচে কলকাতা ফুটবল লিগে যেসব ফুটবলাররা খেলছেন দুই দলে, তাঁরাই খেলবেন। তার প্রধান কারণ হল, প্রথম সারির খেলোয়াড়রা এই মুহূর্তে যেমন ডুরান্ড খেলছেন, তেমনই আইএসএল ফুটবলের জন্য তাঁরা অনুশীলনে ব্যস্ত রয়েছেন। প্রদর্শনী ম্যাচে প্রথম সারির খেলোয়াড়রা খেললে হয়তো তাঁদের চোট লাগতে পারে। আর চোট লাগলে সমস্যায় পড়ে যাবে দুই প্রধানই। তাই কোনওরকম ঝুঁকি নিতে চাইছেন না ক্লাবকর্মকর্তারা।