• facebook
  • twitter
Monday, 16 September, 2024

চলে গেলেন ক্রিকেটার গ্রাহাম থর্প

ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডে ব্যাটিং কোচ হিসেবে যোগ দেন

লন্ডন: চলে গেলেন প্রাক্তন ক্রিকেটার গ্রাহাম থর্পের। সোমবার এই খবর দিয়েছে ইংল্যান্ড এবং ওয়েলস ক্রিকেট বোর্ড। মৃত্যুকালে থর্পের বয়স হয়েছিল ৫৫ বছর। ১৯৯৩ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত ইংল্যান্ডের হয়ে ১০০টি টেস্ট খেলেছিলেন থর্প। খেলেছেন ৮২টি একদিনের ম্যাচও। টেস্টে ইংল্যান্ডের হয়ে ৬৭৪৪ রান করেছেন থর্প। ১৬টি শতরান রয়েছে তাঁর।

ইংল্যান্ডের সর্বকালের সেরা ব্যাটাসম্যানদের মধ্যে অন্যতম ছিলেন গ্রাহাম থর্প। ১৩ বছরের আন্তর্জাতিক ক্রিকেট জীবনে সতীর্থদের কাছে প্রিয় ছিলেন তিনি। ১৯৮৮ সালে সারের হয়ে প্রথম-শ্রেণীর ক্রিকেটে অভিষেক করেন গ্রাহাম থর্প। ২৪ বছর বয়সে দেশের হয়ে অভিষেক হয় তাঁর। ট্রেন্ট ব্রিজে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। থর্প দুর্দান্ত ১১৪ রান করেন।

২০২২ সালে ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের বিপক্ষে তাঁর অপরাজিত দ্বি-শতরান উল্লেখযোগ্য। থর্প ইংল্যান্ডের মিডল অর্ডারের একজন গুরুত্বপূর্ণ খেলোয়াড় হয়ে উঠেছিলেন। ২০০৫ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন তিনি। এরপর অস্ট্রেলিয়ায় নিউ সাউথ ওয়েলসে কোচের দায়িত্বে আসেন। পরে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডে ব্যাটিং কোচ হিসেবে যোগ দেন। ২০২২ সালের মার্চ মাসে, থর্পকে আফগানিস্তানের ক্রিকেট দলের প্রধান কোচ নিযুক্ত করা হয়েছিল, কিন্তু অসুস্থতার কারণে তিনি এই দায়িত্ব পুরণ করতে পারেননি। তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমে আসে ক্রিকেট মহলে।