পাকিস্তান থেকে চ্যাম্পিয়ন্স ট্রফি সরতে পারে

লইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনের দায়িত্ব এবার ভারতের। দীর্ঘ আট বছর পর এই টুর্নামেন্টে অংশগ্রহণের জন্য ভারতীয় ক্রিকেট দল আদৌ পাকিস্তান যাবে কি না, তা নিয়ে একটা ধোঁয়াশা রয়েই গিয়েছে।

নিরাপত্তার কারণে ভারতীয় ক্রিকেট দল পাকিস্তান সফর করতে চাইছে না। এমনকী, বিগত কয়েকবছর ধরেই এই দুটো দেশের মধ্যে দ্বিপাক্ষিক ক্রিকেট ম্যাচও বন্ধ রয়েছে। ইতিমধ্যে পাকিস্তানে আয়োজিত ম্যাচগুলো টিম ইন্ডিয়া হাইব্রিড মডেলে অন্য কোনও দেশে খেলেছে। ইতিমধ্যে শোনা যাচ্ছে, নিরাপত্তার কারণে এবার পাকিস্তান থেকে নাকি চ্যাম্পিয়ন্স ট্রফি সরিয়ে নেওয়া হতে পারে। এই ব্যাপারে মুখ খুললেন আইসিসি-র সিইও জ্যোফ অ্যালার্ডিস।
আইসিসি-র সিইও জ্যোফ অ্যালার্ডিস এই প্রসঙ্গে জানিয়েছেন, আপাতত পাকিস্তান থেকে চ্যাম্পিয়ন্স ট্রফি সরিয়ে নিয়ে যাওয়ার কোনও পরিকল্পনা নেই। এখনও পর্যন্ত কোনও দলই এই টুর্নামেন্টে অংশগ্রহণ করার জন্য় পাকিস্তানে আসার ক্ষেত্রে অনীহা প্রকাশ করেননি। সেকারণে পাকিস্তান থেকে এই টুর্নামেন্ট সরিয়ে নিয়ে যাওয়া উচিতও হবে না।

আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে ভারতীয় ক্রিকেট দল আদৌ পাকিস্তান যাবে কি না, সেই ব্যাপারে এখনও স্পষ্টভাবে কিছু জানতে পারা যায়নি। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের পক্ষ থেকে এই ব্যাপারে এখনও পর্যন্ত কোনও আনুষ্ঠানিক বিবৃতি দেওয়া হয়নি। তবে মনে করা হচ্ছে, টিম ইন্ডিয়া হাইব্রিড মডেলে এই টুর্নামেন্টে অংশগ্রহণ করতে পারে। অবশ্য সে ব্যাপারেও এখনও পর্যন্ত কিছু জানতে পারা যায়নি।


এই টুর্নামেন্টে ভারত, অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ড, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ, আফগানিস্তান এবং পাকিস্তান অংশগ্রহণ করবে। ২০২৫ সালের ফেব্রুয়ারি-মার্চ মাসে টুর্নামেন্টের প্রতিটা ম্যাচ করাচি, রাওয়ালপিন্ডি এবং লাহোরে আয়োজন করা হবে। নিরাপত্তার কথা মাথায় রেখে ভারতের প্রতিটা ম্যাচ লাহোরেই রাখা হয়েছে।