কলকাতায় আসছেন কার্লসেন, খেলবেন প্রজ্ঞা-বিদিতরাও

কলকাতায় টাটা স্টিল দাবা প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য আসছেন বিশ্বের পয়লা নম্বর দাবাড়ু ম্যগনাস কার্লসেন। অতীতে বিশ্বের সেরা দাবাড়ুদের খেলা দেখেছেন কলকাতাবাসীরা। আগামী ১৩ থেকে ১৭ নভেম্বর কলকাতায় অনুষ্ঠিত হবে এই প্রতিযোগিতা। এই প্রতিযোগিতায় আন্তর্জাতিক স্তরের দাবাড়ুদের পাশে ভারতের বেশকিছু গ্র্যান্ড মাস্টার অংশ নেবেন। কার্লসেন এই প্রতিযোগিতায় প্রধান আকষণ হলেও, এবাদেও খেলবেন ভারতের ভারতের প্রজ্ঞানন্দ, অর্জুন এরাইগাইসি, বিদিত গুজরাঠিরাও।

কার্লসেন এর আগেও কলকাতায় এসেছিলেন। খেলেছেন ২০১৯ সালে টাটা স্টিল দাবা প্রতিযোগিতায়। সেবারে তিনি এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হন। এবারে নরওয়ের দাবাড়ু এবার কেমন পারফর্ম করেন, সেদিকে নজর থাকবে সকলেরই। এবার ভারত থেকেও চ্যাম্পিয়ন হওয়ার দাবিদার হয়ে উঠতে পারেন অনেকেই। বিশেষ করে চেস অলিম্পিয়াডের সোনালি পারফরম্যান্সের পর প্রজ্ঞানন্দদের উপরও প্রত্যাশা বাড়ছে। তবে এই টুর্নামেন্টে খেলবেন না ডি গুকেশ। ডিসেম্বরে বিশ্ব চ্যাম্পিয়নশিপের জন্য টাটা স্টিল চেস টুর্নামেন্টে নেই ১৮ বছর বয়সি এই ভারতীয় তারকা।

অন্যান্য বারের মতো এবারও ‘ওপেন’ ও মহিলাদের দুটি ক্যাটাগরি থাকছে টাটা স্টিল দাবা প্রতিযোগিতায়। র্যাপিড ও ব্লিৎজের ফরম্যাট দুটোই থাকবে। মহিলাদের প্রতিযোগিতায় ভারত থেকে থাকছেন কোনেরু হাম্পি, বৈশালী রমেশবাবু, দিব্যা দেশমুখ, ভান্তিকা আগরওয়াল ও হারিকা দ্রোণাভল্লি। ভারতীয় তারকারা ছাড়াও আকর্ষণের কেন্দ্রে ম্যাগনাস কার্লসেনই। কিংবদন্তি ভারতীয় দাবাড়ু বিশ্বনাথন আনন্দ এবারও এই প্রতিযোগিতায় অ্যাম্বাসাডর থাকছেন।