ইউএস ওপেন থেকে বিদায় শিয়নটেকের, সিনার শেষ চারে

বুধবার রাতে ইউএস ওপেন আরও একটি অঘটন ঘটে গেল। শেষ আটের খেলায় ২-৬ ও ৪-৬ গেমে হেরে গেলেন মহিলাদের পয়লা নম্বর ইগা শিয়নটেক। তিনি ষষ্ঠ বাছাই জেসিকা পেগুলার বিরুদ্ধে লড়াই করতে পারলেন না। পরপর দু’টি সেটে তাঁর এই হার সবাইকে হতাশ করেছে। তবে ছেলেদের শীর্ষ বাছাই খেলোয়াড় ইয়ানিক সিনার একটা সেট হারলেও সেমিফাইনালে খেলার ছাড়পত্র পেয়ে গিয়েছেন।

এখানে উল্লেখ করা যেতে পারে, গত মাসে ক্লান্তির কারণে কানাডা ওপেনে খেলেননি শিয়নটেক। এদিন তিনি শুরু থেকেই স্বচ্ছন্দে ছিলেন না। সার্ভ নিয়ে সমস্যা পড়েছিলেন। ৪১টি আনফোর্সড এরর করেছেন। যার ফলে প্রতিপক্ষ খুব একটা অসুবিধার মধ্যে পড়েননি।

দ্বিতীয় সেটের শুরু থেকেই ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেন পেগুলা। তৃতীয় গেমে আবার শিয়নটেককে ব্রেক করেন। সামান্য কিছু সময়ের জন্য ফিরে আসার ইঙ্গিত দিয়েছিলেন শিয়নটেক। তবে পেগুলা ছন্দ হারাননি। ম্যাচের পর খারাপ সার্ভিসকেই দোষ দিয়েছেন শিয়নটেক। বলেছেন, “প্রথম সেটে ০-৪ পিছিয়ে থাকার সময় ফেরার আপ্রাণ চেষ্টা করেছিলাম। কেন সার্ভিস ঠিকমতো করতে পারছিলাম না, তা বুঝে উঠতে পারিনি। খুব কঠিন এটা মেনে নেওয়া। দ্রুত সমাধান খুঁজতে হবে।” এর আগে ছ’বারের সাক্ষাতে প্রতি বারই পেগুলাকে হারিয়েছেন শিয়নটেক। কিন্তু ইউএস ওপেন খেলতে গিয়ে পেগুলাকে হারাতে পারলেন না। এই আফশোস থাকবেই।


শীর্ষ বাছাই সিনার নেমেছিলেন পঞ্চম বাছাই খেলোয়াড় দানিল মেদভেদেভের বিরুদ্ধে। তিনি জিতলেন ৬-২, ১-৬, ৬-১, ৬-৪ গেমে। এ বছরের শুরুতে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালেও মেদভেদেভকে হারিয়েছিলেন সিনা। আর্থার অ্যাশ স্টেডিয়ামে ফোরহ্যান্ড উইনার মেরে খেলা শেষ করেন। ২০২১ সালে ইউএস ওপেন জেতার পর সিনারকে ঠিক এ ভাবেই কোয়ার্টার ফাইনালে হারিয়েছিলেন মেদভেদেভ। এবারে উল্টো ঘটনা দেখার অপেক্ষায় টেনিস বিশ্ব।
প্রথম সেটে সিনারের দ্বিগুণ আনফোর্সড এরর করেন মেদভেদেভ। সিনার শুরু থেকেই ম্যাচের নিয়ন্ত্রণ নিজের আয়ত্তে রেখেছিলেন। কিন্তু দ্বিতীয় সেটে ঘুরে দাঁড়ান রাশিয়ার খেলোয়াড়। ২৪ শটের একটি র্যা লি জিতে ব্রেক করেন সিনারকে। তৃতীয় সেটে আবার শাসন দেখিয়ে নিজের দখলে ম্যাচটা নিয়ে নেন সিনার। প্রথম পাঁচটি গেম জিতে দর্শকদের মুগ্ধ করে দেন। তবে চতুর্থ সেটে লড়াই হয়েছে হাড্ডাহাড্ডি। মেদভেদেভ একটি ম্যাচ পয়েন্ট বাঁচালেও ফিরে আসতে পারেননি।

এ দিকে, ১২ বছর পর প্রথম ব্রিটিশ খেলোয়াড় হিসাবে ইউএস ওপেনের শেষ চারে উঠলেন জ্যাক ড্রেপার। তিনি কোয়ার্টার ফাইনালে হারিয়েছেন অ্যালেক্স ডি’মিনরকে, ৬-৩, ৭-৫ ও ৬-২ গেমে।