• facebook
  • twitter
Tuesday, 22 October, 2024

বোলিংয়ে র‍্যাঙ্কিংয়ে শীর্ষে বুমরা, প্রথম দশে ফিরলেন বিরাট

তিনি স্টিভ স্মিথকে টপকে গেলেন শুধু তাই নয়, ক্রিকেট জীবনে এই মুহূর্তে সেরা র্যাঙ্কিং অর্জন করে নিলেন। এখন ইংল্যান্ডের জো রুট ও নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসনের পরেই জায়গা করে নিলেন ভারতের যশস্বী জয়সওয়াল।

বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজে একের পর এক রেকর্ড গড়ে ভারতের রবিচন্দ্রন অশ্বিন সবার নজর কেড়ে নিয়েছেন। শুধু তাই নয়, এই মুহূর্তে এশিয়া উপমহাদেশে টেস্ট ক্রিকেটে ভারতের সবচেয়ে বেশি উইকেট নেওয়ার মালিক। বাংলাদেশের বিরুদ্ধে ভারতের এই বোলার সেরা পুরস্কার জিতে শ্রীলঙ্কার মুথাইয়া মুরলীধরনের বিশ্বরেকর্ডকে স্পর্শ করলেন। তবুও অশ্বিন সিংহাসনে বসতে পারলেন না। সেই সিংহাসনের অধিকারী হলেন ভারতের যশপ্রীত বুমরা। অশ্বিনকে পিছনে ফেলে টেস্ট বোলারদের র্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে অবস্থান করে যশপ্রীত বুমরা বাজিমাত করলেন।

বাংলাদেশের বিরুদ্ধে ভারতের অশ্বিন ও বুমরা ১১টি করে উইকেট পেয়েছেন। কিন্তু গত ফেব্রুয়ারি মাসে ইংল্যান্ডের বিপক্ষে দুরন্ত বল করার সুবাদে আইসিসি’র টেস্ট বোলারদের র্যাঙ্কিংয়ে যশপ্রীত বুমরা পৌঁছে গেলেন শীর্ষে। এখানে উল্লেখ করা যেতে পারে, কপিল দেবের পরে ভারতের বুমরা দ্বিতীয় বোলার হিসেবে শীর্ষস্থান পাওয়ার গৌরব অর্জন করলেন। তবে অশ্বিন প্রায় ধরে ফেলেছেন। মাত্র ১ পয়েন্ট পিছিয়ে রয়েছেন তিনি বুমরার থেকে। চলতি বছরে পেয়েছেন ৩৮টি উইকেট।

এদিকে আবার কানপুরে বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে দারুণ ব্যাটিং করেন বিরাট কোহলি। তার ঝোড়ো ব্যাটিংয়ের সুবাদে সবচেয়ে কম সময়ে আন্তর্জাতিক ক্রিকেটে ২৭ হাজার রান পূর্ণ করেন। বিরাট প্রথম ইনিংসে কানপুরের মাঠে বাংলাদেশের বিরুদ্ধে ৪৭ রান করেন। আর দ্বিতীয় ইনিংস ২৯ রান করে অপরাজিত থাকেন। তাই ব্যাটিং র্যাঙ্কিংয়ে বিরাট কোহলি ৬ ধাপ এগিয়ে এসেছেন এবং ৬ নম্বরে উঠে এসেছেন। বিরাট রান না পাওয়াতে প্রথম দশজনের বাইরে ছিলেন বেশ কিছুদিন। আবার ফিরে এলেন বিরাট প্রথম দশজনের তালিকায়।

অন্যদিকে টেস্ট ক্রিকেটে বাংলাদেশের বিপক্ষে দারুণ ছন্দে খেললেন ওপেনার যশস্বী জয়সওয়াল। বাঁহাতি যশস্বী জয়সওয়াল সেরা ওপেনারদের স্বীকৃতি পেলেন কানপুরের মাঠে ঝোড়ো অর্ধ শতরান করে ভারতের স্কোরবোর্ডকে মজবুত করেছিলেন। সেই কারণে আইসিসি’র র্যাঙ্কিংয়ে প্রথম তিনে প্রবেশ করতে পেরেছেন। চেন্নাইয়ের প্রথম টেস্ট শেষে যশস্বীর জায়গা ছিল পাঁচ নম্বরে। সেখান থেকে দুই ধাপ এগিয়ে এসে তিন নম্বরে নিজের নাম লেখালেন যশস্বী জয়সওয়াল। তিনি স্টিভ স্মিথকে টপকে গেলেন শুধু তাই নয়, ক্রিকেট জীবনে এই মুহূর্তে সেরা র্যাঙ্কিং অর্জন করে নিলেন। এখন ইংল্যান্ডের জো রুট ও নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসনের পরেই জায়গা করে নিলেন ভারতের যশস্বী জয়সওয়াল।