• facebook
  • twitter
Friday, 20 September, 2024

নয়া মাইলফলক স্পর্শ বুমরার, আন্তর্জাতিক ক্রিকেটে ৪০০টি উইকেট তাঁর ঝুলিতে

দশম ভারতীয় বোলার হিসাবে এই কীর্তি গড়লেন তিনি।

ভারত-বাংলাদেশ ক্রিকেট টেস্ট ম্যাচে দু’দলের কাছেই রেকর্ড ভাঙা ও গড়ার সুযোগ রয়েছে। আর শুক্রবার দ্বিতীয় দিনে ভারতের দুরন্ত বোলার যশপ্রীত বুমরা তিনটি উইকেট নেওয়ার পরেই নতুন নজির গড়ে ফেললেন। মাইলফলক স্পর্শ করতে ৩ উইকেট দরকার ছিল যশপ্রীত বুমরার। বাংলাদেশের বিরুদ্ধে চেন্নাই টেস্টের প্রথম ইনিংসেই প্রয়োজনীয় উইকেট সংগ্রহ করে নিলেন তিনি।
আন্তর্জাতিক ক্রিকেটে ৪০০ উইকেট পূর্ণ করলেন বুমরা। চেন্নাই টেস্টের আগে বুমরার সংগ্রহে ছিল ৩৯৭টি আন্তর্জাতিক উইকেট। টেস্টে ১৫৯টি, এক দিনের ক্রিকেটে ১৪৯টি এবং টি-টোয়েন্টি ক্রিকেটে ৮৯টি উইকেট। ৪০০ উইকেটের মাইলফলক স্পর্শ করতে তাঁর দরকার ছিল মাত্র ৩টি উইকেটের।
শুক্রবার বুমরার বলে প্রথম আউট হন বাংলাদেশের ওপেনার শাদমান ইসলাম। তার পর মুশফিকুর রহিমকে আউট করে মাইলফলকের দোরগোড়ায় পৌঁছে যান বুমরা। পরে হাসান মাহমুদকে আউট করে আন্তর্জাতিক ক্রিকেটে ৪০০ উইকেট পূর্ণ করেন তিনি। পরে আউট করেন তাসকিন আহমেদকেও। শেষ পর্যন্ত ৫০ রান দিয়ে ৪ উইকেট নেন তিনি। ভারতের ষষ্ঠ পেস বোলার হিসাবে আন্তর্জাতিক ক্রিকেটে ৪০০ উইকেট নেওয়ার নজির গড়লেন বুমরা। এই কীর্তি রয়েছে কপিল দেব, জাহির খান, জাভাগল শ্রীনাথ, মহম্মদ শামি, ইশান্ত শর্মা-দের মতো খ্যাতনামা বোলারদের।
দশম ভারতীয় বোলার হিসাবে এই কীর্তি গড়লেন তিনি। ভারতীয় স্পিনারদের মধ্যে আন্তর্জাতিক ক্রিকেটে ৪০০ বা তার বেশি উইকেট রয়েছে অনিল কুম্বলে, হরভজন সিংহ, রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাদেজার। বুমরা এই রেকর্ড গড়ে, নিজেকে অত্যন্ত গর্ব অনুভব করছেন। ভারতের সেরা বোলারদের পাশে তাঁর নামটাও খোদাই হয়ে গেল।