• facebook
  • twitter
Wednesday, 18 September, 2024

প্যারাগুয়ের সঙ্গে খেলায় ব্রাজিলের লজ্জার হার

খেলাটি ছিল কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনাল ম্যাচ। নির্ধারিত সময়ে খেলাটি শেষ হয়েছিল ১-১ গোলে। খেলার ভাগ্য নির্ধারণ হয় টাইব্রেকারে। শেষ পর্যন্ত ৪-৩ গোলে টাইব্রেকারে ব্রাজিলকে হারিয়ে জয়ের হাসি হেসেছিল প্যারাগুয়ে।

রিও জেনেইরো— ব্রাজিল ফুটবল দলকে বোধহয় দুঃস্বপ্ন তাড়া করেছে। তা না হলে বিশ্বকাপ ফুটবলে যোগ্যতা অর্জন পর্বের খেলায় পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলকে হারতে হবে প্যারাগুয়ের কাছে, একথা ভাবতেও অবাক হতে হয়। ন’বছর বাদে প্যারাগুয়ে ১-০ গোলে জয় তুলে নিল ব্রাজিলের মতো শক্তিশালী দলের বিরুদ্ধে। ৯ ম্যাচ শেষে প্রথম জয়ের মুখ দেখল প্যারাগুয়ে। তাও আবার ব্রাজিলকে হারিয়ে। ব্রাজিলের কোচ ভিনিসিয়াস জুনিয়রের প্রত্যাশা পূরণ হল না। বিশ্বকাপ ও কোপা আমেরিকার পরে ব্রাজিলের এই করুণ অবস্থা দর্শকরা দেখবেন, এটা ভাবাও অন্যায় ছিল। তবুও দেখলেন ব্রাজিলের এই লজ্জার হার। ছন্দহারা ফুটবল খেলল ব্রাজিল। আক্রমণভাগের খেলোয়াড়দের মধ্যে কোনও সমন্বয় ছিল না। যার ফলে গোলের সুযোগ বার বার তারা হাতছাড়া করছে। গিলেরমে একবার একেবারে গোলের কাছে গিয়েও সময়মতো বলে শট নিতে পারেননি। যার ফলে ওই দুর্বল শটটি প্যারাগুয়ের গোলরক্ষকের পক্ষে ফিরিয়ে দিতে কোনওরকম অসুবিধাই হয়নি। খেলায় জয়সূচক গোলটি করেছেন ২০ মিনিটের মাথায় প্যারাগুয়ের দিয়েগো গোমেজ।

বিরতির পরে কিছুটা খেলায় ফিরে আসার চেষ্টা করেছিল ব্রাজিল। আক্রমণে গতিও ছিল। দু-দু’বার গোল করার মতো জায়গায় পৌঁছেও গিয়েছিলেন ব্রাজিলের ফুটবলাররা। কিন্তু প্যারাগুয়ের খেলোয়াড়রাও প্রতিরোধ গড়ে তুলে ব্রাজিলের আক্রমণকে নষ্ট করে দেন। একবার গোলমুখী শট দুরন্ত ভূমিকা নিয়ে ফিরিয়ে দেন রোবার্তো ফার্নান্ডেজ। সারা ম্যাচে তিনটি গোলমুখী শট নিয়েছিলেন ব্রাজিলের ফুটবলাররা। এখানে উল্লেখ করা যেতে পারে, ২০১৫ সালে জুন মাসে প্যারাগুয়ের কাছে শেষবারের মতো হেরে গিয়েছিল ব্রাজিল। খেলাটি ছিল কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনাল ম্যাচ। নির্ধারিত সময়ে খেলাটি শেষ হয়েছিল ১-১ গোলে। খেলার ভাগ্য নির্ধারণ হয় টাইব্রেকারে। শেষ পর্যন্ত ৪-৩ গোলে টাইব্রেকারে ব্রাজিলকে হারিয়ে জয়ের হাসি হেসেছিল প্যারাগুয়ে। তারপর থেকে মোট ছ’বার প্যারাগুয়ে-ব্রাজিল মুখোমুখি হয়েছিল। পাঁচবারই হারতে হয়েছিল প্যারাগুয়েকে। প্যারাগুয়ের কাছে এই ম্যাচে হেরে গিয়ে ব্রাজিলের করুণ অবস্থা প্রকাশ্যে চলে এল। এমনকি প্যারাগুয়ের খেলোয়াড়রাই বেশি সময় বল দখলে রেখেছিলেন। বিশ্বকাপ যোগ্যতা অর্জন পর্বের খেলায় ব্রাজিলের এটি চতুর্থ হার।