‘ভারতরত্ন প্রদান করা উচিৎ’, বিনেশ বিতর্কে শাসক-বিরোধী সমঝোতার পরামর্শ দিয়ে এক্সবার্তা অভিষেকের

নিজস্ব প্রতিনিধি: ভারতীয় কুস্তিগির বিনেশ ফোগাটের স্বপ্নভঙ্গে ভেঙে পড়েছে গোটা দেশই। প্যারিস অলিম্পিক্সের ফাইনালে পৌঁছে যাওয়ার পরও সামান্য ওজন বৃদ্ধির জন্য বিনেশ ফোগাটকে বাতিল করে দেওয়ার সিদ্ধান্তে একে একে দেশের শাসক থেকে বিরোধী সকল রাজনৈতিক নেতৃত্বগণই পাশে দাঁড়িয়েছেন বিনেশের। এবার বিনেশের পাশে দাঁড়িয়ে তাঁর পক্ষে আওয়াজ তুললেন তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক তথা তৃণমূল সাংসদ অভিষেক বন্দোপাধ্যায়। বিনেশের অসাধারণ কৃতিত্বের প্রশংসা করে তাঁকে ভারতরত্ন প্রদান করা বা তাঁকে রাষ্ট্রপতি মনোনীত আরএস আসনে মনোনীত করে সম্মানিত করার উপদেশ দিয়েছেন অভিষেক।

তিনি বুধের সন্ধ্যায় নিজ এক্স হ্যান্ডেলে একটি পোস্ট লেখেন। সেখানেই অভিষেকের দাবি, “সরকার এবং বিরোধীদের উচিত একটি মতৈক্য গঠনের উপায় খুঁজে বের করা অথবা বিনেশ ফোগাট যে অসাধারণ দক্ষতা দেখিয়েছেন তা স্বীকার করে নেওয়ার জন্য তাঁকে ভারতরত্ন প্রদান করা নয়তো তাঁকে রাষ্ট্রপতি মনোনীত আরএস আসনে মনোনীত করে সম্মানিত করা উচিৎ।” এরপরই অভিষেকের আরও সংযোজন, “তিনি যে বিশাল সংগ্রামের মুখোমুখি হয়েছেন তা বিবেচনা করে আমরা তাঁর জন্য এটিই সবচেয়ে কম বা নূন্যতম কার্য করতে পারি। কোন পদক তাঁর সত্যিকারের মেধাকে পুরোপুরি প্রতিফলিত করতে পারবে না।”

প্রসঙ্গত, বুধবার রাতেই প্যারিস অলিম্পিক্সে কুস্তির ফাইনাল খেলার কথা ছিল বিনেশের। তার আগে বুধবার সকালে হঠাৎই তাঁকে জানিয়ে দেওয়া হয় তিনি ফাইনাল খেলতে পারবেন না। কারণ তাঁর ওজন নির্ধারিত সীমার থেকে ১০০ গ্রাম বেশি রয়েছে। এরপরই বিনেশ অসুস্থ হয়ে পড়েন এবং তাঁকে জরুরি পরিস্থিতিতে হাসপাতালে ভর্তি করানো হয়। বিশ্ব কুস্তি সংস্থায় এর বিরুদ্ধে তীব্র প্রতিবাদও জানিয়েছে ভারতীয় অলিম্পিক্স অ্যাসোসিয়েশন (আইওএ), বুধবার সংসদে এমনটাই জানান কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী মনসুখ মাণ্ডবীয়। লোকসভায় তিনি বিনেশের ঘটনা ব্যাখ্যা করেন। সঙ্গে জানান, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আইওএ-কে এ বিষয়ে পদক্ষেপের নির্দেশ দিয়েছেন। তবে তাঁর বিবৃতিতে সন্তুষ্ট হতে পারেনি বিরোধীরা। তাঁর কাছে ব্যাখ্যা চাওয়া হয়েছিল। না পাওয়ায় লোকসভা থেকে ওয়াক আউট করেন ‘ইন্ডিয়া’র সাংসদেরা। তবে এই পরিস্থিতির রেশ কাটতে না কাটতেই এক্স বার্তায় শাসক-বিরোধী সমঝোতার পরামর্শ দিলেন অভিষেক। দেশের কুস্তিগিরের বিষয় নিয়ে শাসক-বিরোধী সংঘাত কাম্য নয়, এই পরিস্থিতির উপলব্ধি থেকেই অভিষেকের বিশেষ এক্সবার্তা। পাশাপাশি অভিষেক বিনেশের ‘বিশাল সংগ্রাম’ -এর কথাও উল্লেখ করেছেন।


এক্ষেত্রে উল্লেখ্য, প্যারিস অলিম্পিক্সের কুস্তির ফাইনালে বিনেশ পৌঁছনোর পরেই নতুন করে আলোচনায় চলে আসে কেন্দ্র বনাম কুস্তিগিরদের আন্দোলন। যেখানে কুস্তির জাতীয় সংগঠনের প্রাক্তন সভাপতি তথা বিজেপি নেতৃত্ব ব্রিজভূষণ সিংহের বিরুদ্ধে পদক্ষেপের দাবিতে ধর্নায় বসেছিলেন ভারতীয় কুস্তিগিরেরা। সরকার তাঁদের গায়ের জোরে তুলে দিলে রাস্তায় পদক ফেলে প্রতিবাদ জানিয়েছিলেন তাঁরা। সেই দলে ছিলেন বিনেশও। মঙ্গলবার বিনেশ ফাইনালে পৌঁছনোর পরে পুলিশের হাতে বিনেশদের নিগ্রহের দৃশ্য ভাইরাল হয়ে যায় সমাজমাধ্যমে। অভিষেকের পোস্টে সেই পুরাতন ঘটনার ইঙ্গিতও রয়েছে বলে মনে করছে রাজনৈতিক মহল। বিনেশ বিতর্কে অভিষেক যে পরামর্শ শুনিয়েছেন, তা নিতান্তই উল্লেখযোগ্য।

কারণ, প্যারিস অলিম্পিক্সের সিদ্ধান্তকে ভারতীয় অলিম্পিক্স অ্যাসোসিয়েশন বদলাতে না পারলেও ভারতীয় লড়াকু কুস্তিগিরকে যথাযথ সম্মান প্রদর্শন করতে পারবে কেন্দ্র সরকার তথা দেশ। সেই অর্থে কেন্দ্র সরকারের দায়িত্ববোধকে জাগ্রত করার প্রয়সী হয়েছেন অভিষেক। শাসক-বিরোধী সংঘাতে ইতি টেনে ভারতীয় কুস্তিগিরকে তাঁর প্রাপ্য সম্মানে সম্মানিত করার ডাক দিয়েছেন তৃণমূল সেনাপতি অভিষেক বন্দোপাধ্যায়।