• facebook
  • twitter
Saturday, 5 October, 2024

বিশ্ব জুনিয়র শুটিংয়ে বাংলার অভিনবের সোনা

সোনার পদকটা আসে ২৫ মিটার পিস্তলের টিম ইভেন্টে। মুকেশ নেলাভেল্লি, সুরজ শর্মা ও প্রদ্যুস্নামিং ভারতের হয়ে অংশ নিয়েছিলেন। এই ইভেন্টে রুপোর পদক পান ভারতের মেয়েরা। প্রতিনিধিত্ব করেন দেবাংশী, তেজস্বিনী ও বিভূতি ভাটিয়া।

প্যারিসে অলিম্পিক্স গেমসে ভারতের শুটাররা বিশেষ দক্ষতা দেখিয়ে পদক জিতলেন। আর এবারে এখানে অনুষ্ঠিত বিশ্ব জুনিয়র শুটিং চ্যাম্পিয়নশিপে সোনার পদক জিতলেন বাংলার অভিনব শ। ১০ মিটার এয়ার রাইফেলের দলগত বিভাগে অভিনব সোনার পদক জিতলেন পার্থ মারে ও অজয় মালিকের সঙ্গে জুটি বেঁধে। আসানসোলের ধাদকারের ছেলে অভিনব, এই ইভেন্টে প্রাথমিক পর্বে ছয় রাউন্ডে ৬২৭ পয়েন্ট করেন অভিনব। এছাড়া পার্থ করেছেন ৬২৭.৭ পয়েন্ট। আর অজয় করেন ৬২৮.৮ পয়েন্ট। সব মিলিয়ে ভারতের স্কোর বোর্ডে ১৮৮৩.৫ পয়েন্ট আসে। ওই পয়েন্টের সুবাদে ভারত সোনা জেতার গৌরব অর্জন করে।

সোনার পদক জেতার পরে অভিনব বলেন, এই প্রতিযোগিতা থেকে সোনা জিততে পেরে গর্ব অনুভব করছি। এই নিয়ে আন্তর্জাতিক স্তরে দ্বাদশ পদক এলো আমার। তবে দলগতভাবে আমরা ভালো লড়াই করতে পেরেছি, এটাই সবচেয়ে বেশি তৃপ্তির।

তবে অভিনব ১০ মিটারের এয়ার রাইফেলের ব্যক্তিগত ইভেন্টে ছিটকে যান ০.৪ পয়েন্ট করে। দ্বাদশ শ্রেণির ছাত্র অভিনব এই ফলাফলে দারুণ হতাশ। তবে এই ইভেন্টে সোনা জিতেছেন পার্থ মারে। পয়েন্ট করেছেন ২৫০.৭। এই প্রতিযোগিতা থেকে আরও দু’টি সোনার পদক এসেছে ভারতের। এর মধ্যে ১০ মিটার এয়ার রাইফেলের মেয়েদের দলগত বিভাগে। ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেন গৌতমী ভানোট, শান্তবী ক্ষীরসাগর ও অনুষ্কা থোকুর সোনা জেতার পথে মোট স্কোর করেছেন ১৮৯৪.৮ পয়েন্ট। ভারতের মেয়েরা শুধু সোনা জিতলেন না, বিশ্বরেকর্ড গড়ার কৃতিত্ব দেখালেন। আর অন্য সোনার পদকটা আসে ২৫ মিটার পিস্তলের টিম ইভেন্টে। মুকেশ নেলাভেল্লি, সুরজ শর্মা ও প্রদ্যুস্নামিং ভারতের হয়ে অংশ নিয়েছিলেন। এই ইভেন্টে রুপোর পদক পান ভারতের মেয়েরা। প্রতিনিধিত্ব করেন দেবাংশী, তেজস্বিনী ও বিভূতি ভাটিয়া।