এমবাপে মাঠে নামার আগেই ফ্রান্সের জয় নিশ্চিত হয়ে যায়

ক’দিন আগেই ফ্রান্সের কোচ দিদিয়ের দেশঁর সঙ্গে তারকা ফুটবলার কিলিয়ান এমবাপের কথা কাটাকাটি হয়। এমবাপে স্পষ্ট জানিয়েছিলেন, দলের খারাপ অবস্থার জন্য অবশ্যই দায়ী কোচ। তাই কোচের সঙ্গে এই মনোমালিন্যের রেশ গিয়ে পড়ে খেলার মাঠেও। এমনকি কোচ ফ্রান্সের প্রথম একাদশে এমবাপেকে রাখার কথা ভাবেননি বেলজিয়ামের বিরুদ্ধে। নেশনস লিগের ম্যাচে ঘরের মাঠে ফ্রান্স ২-০ গোলে বেলজিয়ামকে হারিয়ে দিল। প্রথম একাদশে এমবাপে না থাকলেও সতীর্থ ফুটবলাররা বেশ ভালো ফুটবল খেলেই বেলজিয়ামকে চাপে রেখে দিয়েছিল। এমবাপে মাঠে নামার আগে ২ গোল করে এগিয়েও গিয়েছিল ফ্রান্স। ৬৭ মিনিটের মাথায় এমবাপেকে মাঠে নামান কোচ দিদিয়ের। এমবাপে মাঠে নামার পরে খেলার চেহারা বদল হলেও আর গোল হয়নি। প্রতিপক্ষ বেলজিয়াম সেইভাবে ফ্রান্সের রক্ষণভাগকে টলাতে পারেনি। গোল করেছেন দেম্বেলে ও কুলো মুয়ানিরা।

এখানে উল্লেখ করা যেতে পারে, গত ম্যাচে এগিয়ে থেকেও ইতালির কাছে ৩-১ গোলের ব্যবধানে হারতে হয়েছিল ফ্রান্সকে। এই খেলা শেষে সেদিনই কোচকে দোষারোপ করে একহাত নিয়েছিলেন এমবাপে। এবারে নেশনস লিগে ফ্রান্স সেইভাবে নজর কাড়তে পারছে না। প্রথম ম্যাচেই ইতালির কাছে হেরে যাওয়ার পরেই বেলজিয়ামের বিরুদ্ধে জিতলেও দর্শকরা সেইভাবে খেলা উপভোগ করতে পারছেন না।

ম্যাচের ২৯ মিনিটে প্রথম গোলের দেখা পায় ফ্রান্স। গোল করে দলকে এগিয়ে দেন কুলো মুয়ানি। ১-০ গোলে এগিয়ে ছিল। বিরতিতে ফ্রান্স ৫৭ মিনিটে ফ্রান্সের জয়কে নিশ্চিত করেন উসমান দেম্বেলে।