• facebook
  • twitter
Monday, 30 September, 2024

টানা সাত ম্যাচেই জয় বার্সার

২০১৩-১৪ মরসুমে তারা প্রথম আটটি ম্যাচ জিতেছিল। সেটিই বার্সেলোনার সবচেয়ে ভাল শুরু। পরের ম্যাচ জিততে পারলে সেই নজিরও ছুঁয়ে ফেলবে হান্সি ফ্লিকের দল।

লা লিগা ফুটবলে বার্সেলোনার মাঠে নামার অর্থই প্রতিপক্ষ দলকে ঘায়েল করা। আর এবারের প্রতিযোগিতায় বার্সেলোনাকে যেভাবে দেখতে পাওয়া যাচ্ছে, তাতে বিপক্ষ দলের খেলোয়াড়রা চাপ নিয়েই খেলতে নামেন। অপ্রতিরোধ্য দেখাচ্ছে বার্সেলোনাকে। তাদের দাপটের কাছে বিপক্ষ কোনও দলই দাঁড়াতে পারছে না। মরশুমে সাতটি ম্যাচ তাদের খেলা হয়ে গেছে। প্রতিটি খেলাতেই তাদের জয় এসেছে। যার ফলে সাত ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে রবার্ট লেয়নডস্কিরা। দ্বিতীয় স্থানে থাকা রিয়াল মাদ্রিদের থেকে ৪ পয়েন্ট এগিয়ে তাঁরা।

সপ্তম ম্যাচে গেটাফেকে হারাতে অবশ্য বেগ পেতে হয়েছে বার্সেলোনাকে। এই মরশুমে এখনও পর্যন্ত বার্সেলোনা কোনও ম্যাচে যেমন হারেনি তার উল্টো ছবিটা দেখতে পাওয়া গিয়েছে গেটাফের খেলায়। তারা একটা ম্যাচও জিততে পারেনি। সমর্থকেরা ভেবেছিলেন তাদের বিরুদ্ধে বড় ব্যবধান জিতবে, এমন আশা নিয়েই বার্সেলোনা খেলতে নেমেছিল। কিন্তু আদতে তা হয়নি। ১৯ মিনিটের মাথায় লেয়নডস্কির একমাত্র গোলে ম্যাচ জিতে যায় বার্সেলোনা।

গেটাফের গোল লক্ষ্য করে ১৫টি শট মারে বার্সেলোনা। কিন্তু এক বারের বেশি ডেভিড সোরিয়াকে পরাস্ত করতে পারেনি তারা। লেয়নডস্কির গোল অবশ্য সোরিয়ার ভুলেই। ডান প্রান্ত ধরে বক্সে ঢুকে ভাসানো বল দিয়েছিলেন জুলস কৌন্ডে। সেই বল বার করতে গিয়ে ভুল করেন সোরিয়া। কাছেই ছিলেন লেয়নডস্কি। গোল করতে ভুল করেননি তিনি। তবে ম্যাচে বাকি সময়ে লামিনে ইয়ামাল, ফেরান টোরেসরা বার বার চেষ্টা করেও গোল করতে পারেননি।

এই ম্যাচে বার্সেলোনার সমর্থকদের নজর ছিল নিজেদের গোলের দিকেও। আগের ম্যাচে মার্ক-আন্দ্রে টের স্টেগেন চোট পাওয়ায় এই ম্যাচে শুরু থেকে খেলেন ইনাকি পেনা। ভাল দেখিয়েছে তাঁকে। ভাল দেখিয়েছে লেয়নডস্কিকেও। চলতি মরসুমে সাতটি ম্যাচে সাতটি গোল করে ফেলেছেন তিনি। সাতটি ম্যাচে বার্সা মোট ২৩টি গোল করেছে। পাঁচটি গোল খেয়েছে তারা।
২০১৭-১৮ মরশুমে প্রথম সাতটি ম্যাচ জিতেছিল বার্সেলোনা। সেই নজির এই মরসুমেও স্পর্শ করে ফেলল দল। ২০১৩-১৪ মরসুমে তারা প্রথম আটটি ম্যাচ জিতেছিল। সেটিই বার্সেলোনার সবচেয়ে ভাল শুরু। পরের ম্যাচ জিততে পারলে সেই নজিরও ছুঁয়ে ফেলবে হান্সি ফ্লিকের দল।