ভারতকে চ্যালেঞ্জ জানাতে তৈরি বাংলাদেশ: শান্ত

বৃহস্পতিবার থেকে চিপকের মাঠে ভারত ও বাংলাদেশের প্রথম টেস্ট ম্যাচ শুরু হচ্ছে। ভারতীয় দল যেমন লড়াই করবার জন্য মুখিয়ে রয়েছে, তেমনি বাংলাদেশও আত্মবিশ্বাসী প্রতিপক্ষ দলের বিরুদ্ধে চ্যালেঞ্জ ছুঁড়েদেবার জন্য। এটা ঠিক পাকিস্তানকে তাদের মাঠে সিরিজ জয় করে বাংলাদেশ এখন জোরদার লড়াই করবার জন্য প্রস্তুতি নিয়ে এসেছে। পাকিস্তানে সিরিজ জিতলেও সেই জয় ভুলে যেতে চাইছে বাংলাদেশ ক্রিকেট দল। নতুন উদ্যমে ভারতের বিরুদ্ধে খেলা বেশ কঠিন এমনই কথা জানালেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। ভারেতর বিরুদ্ধে প্রথম টেস্টে খেলতে নামার আগে তিনি মনে করেন ফলাফল নিয়ে এখনই ভাববার কোনও অবকাশ নেই। একটাই চিন্তা লক্ষ্যে পৌঁছাতে হবে জয়ের জন্য।

বুধবার সাংবাদিক বৈঠকে অধিনায়ক শান্ত বলেছেন, “পাকিস্তানে গিয়ে খুব ভাল ক্রিকেট খেলেছি। অনেক আত্মবিশ্বাস পেয়েছি। এখন সেটা অতীত। এখানে নতুন সিরিজ খেলতে নামছি। সাজঘরে এই বিশ্বাসটা রয়েছে যে আমরা ভাল ক্রিকেট খেলতে পারি। সিরিজের ফলাফল কী হতে চলেছে সেটা নিয়ে ভাবতে চাই না। আমরা নিজেদের সেরা খেলাটা উপহার দিয়ে ভারতকে চ্যালেঞ্জ জানাতে চাই।”

পাকিস্তানে সিরিজ জিতলেও ভারতের বিরুদ্ধে খেলা যে সম্পূর্ণ অন্য রকম সেটা মেনে নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক। তাই পরিবেশ, পরিস্থিতি কেমন থাকবে সেটা তিনি ভাবতেই চাইছেন না। বলেছেন, “ভারত বেশ ভাল দল। আমরা জানি ওদের দলে ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং সব বিভাগেই ভাল খেলোয়াড় রয়েছেন। মনে রাখতে হবে, ভারত কিন্তু ঘরের মাঠে খেলছে এবং দর্শকরাও তাদের অনুপ্রাণিত করবেন। পরিস্থিতির কথা মাথায় রাখতে চাইছি না। নিজেদের নিয়ে ভাবছি।”


বাংলাদেশের পেসার নাহিদ রানাকে গিয়ে কৌতূহল তৈরি হয়েছে। পাকিস্তান সিরিজে তিনি নজর কেড়েছেন। বাংলাদেশের অধিনায়ক বলেছেন, “ও ভাল বোলার ঠিকই। যে ভাবে পাকিস্তানে গিয়ে বল করেছে তাতে আমরা মুগ্ধ। তবে শুধু একজনকে নিয়েই ভাবতে চাই না। আমাদের অন্য বোলাররাও ভাল বল করেছেন। আশা করি ভারতের ওঁরা ছাপ রাখতে পারবেন।”

গত ১০-১৫ বছরে বাংলাদেশের বোলাররা অনেক উন্নতি করেছেন বলে অভিমত প্রকাশ করেছেন অধিনায়ক শান্ত। বেশ কয়েক বছরে অনেক অভিজ্ঞতা অর্জন করেছেন ক্রিকেটারেরা। আগে অনেকেই আবেগপ্রবণ হয়ে পড়তেন। এখন কিন্তু মাঠে নামার আগে সাহসী চরিত্র গঠন করে প্রতিপক্ষ দলের বিরুদ্ধে লড়াই করতে জানেন।