বাংলাদেশের ক্রিকেট কোচ বদল, এলেন ফিল সিমন্স

বাংলাদেশ ক্রিকেট দল অসাধারণ পারফরম্যান্স করে পাকিস্তানের মাটিতে পাকিস্তানকে দুরমুশ করে অভাবনীয় জয় তুলে নিয়ে এসেছিল। সেই জয়কে হাতিয়ার করে বাংলাদেশ খেলতে এসেছিল ভারতে এবং তারা দম্ভ প্রকাশ করে বলেছিল, এবারেও তারা জিততে এসেছে। আদপে তা হল না। দুই টেস্ট সিরিজে যেমন নাস্তানাবুদ হয়েছে, তেমনই টি-টোয়েন্টি ম্যাচেও দুরমুশ হয়ে গেছে। অর্থাৎ ভারতের কাছে এই হারটা অবশ্যই বাংলাদেশের কাছে লজ্জার। সেই কারণেই বাংলাদেশের ক্রিকেট বোর্ড প্রধান কোচ চণ্ডিকা হাথুরিসিঙ্ঘে’কে ছেঁটে ফেলল।

এখানে উল্লেখ করা যেতে পারে, ২০২৩ সালের গোড়াতে বাংলাদেশের প্রধান কোচ হিসেবে নিযুক্ত হয়েছিলেন তিনি। দু’বছরের জন্য তাঁর চুক্তি হয়েছিল। কিন্তু কয়েক মাস আগেই চণ্ডিকা হাথুরিসিঙ্ঘে’কে তাঁর পদ থেকে সরিয়ে দেওয়া হল। বাংলাদেশ ক্রিকেট কন্ট্রোল বোর্ডের পক্ষ থেকে বলা হয়েছে, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে আসন্ন টেস্ট সিরিজে নতুন কোচের উপরে দায়িত্ব দেওয়া হবে বাংলাদেশ দলকে। আসলে শ্রীলঙ্কার এই প্রাক্তন ক্রিকেটারের অধীনে বাংলাদেশ বিশ্বকাপ ক্রিকেটেও ব্যর্থ হয়েছে। টি-টোয়েন্টি বিশ্বকাপে একই অবস্থা। তখন থেকেই ব্যাকফুটে চলে গিয়েছিলেন হাথুরিসিঙ্ঘে।

তবে, পাকিস্তান সিরিজে গিয়ে বাংলাদেশের ক্রিকেটাররা দারুণ পারফরম্যান্স করায় তাঁকে রেখে দেওয়া হয়েছিল প্রধান কোচের দায়িত্বেই। কিন্তু দ্বিতীয় দফায় ভারত সফরে বাংলাদেশের হতাশাজনক পারফরম্যান্স তাঁকে সরিয়ে দিতে বাধ্য করে। নতুন কোচ হিসেবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন ক্রিকেটার ফিল সিমন্সকে নিয়োগ করতে চলেছে। এর আগে তিনি জিম্বাবোয়ে ও আফগানিস্তানের হয়ে কোচিং করিয়েছেন।


এমনকি, ২০১৯ সাল থেকে চলতি বছরে অস্ট্রেলিয়া সফর অবধি ওয়েস্ট ইন্ডিজ দলের কোচও ছিলেন। আপাতত তাঁর সঙ্গে আগামী বছরের চ্যাম্পিয়ন্স ট্রফি অবধি চুক্তি করা হয়েছে। ২১ অক্টোবর থেকে শুরু হচ্ছে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার টেস্ট সিরিজ। এই সিরিজে ফিল সিমন্সের কোচিংয়ে বাংলাদেশ খেলবে। বাংলাদেশের মাঠে এই সিরিজ হবে। হয়তো এই সিরিজ থেকেই বাংলাদেশের তারকা ক্রিকেটার শাকিব আল হাসান ক্রিকেটকে বিদায় জানাবেন বলে ইচ্ছে প্রকাশ করেছেন। সেই কারণে ক্রিকেট সমর্থকদের কাছে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজ গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে।