লজ্জার নজির গড়লেন অস্ট্রেলিয়ার বোলার মিচেল স্টার্ক

লজ্জার নজির গড়লেন অস্ট্রেলিয়ার বোলার মিচেল স্টার্ক। দীর্ঘ ৩৭ বছরের রেকর্ডকে তিনি ভেঙে দিয়ে নিজের নামটা লিখিয়ে ফেললেন। লর্ডসের মাঠে ইংল্যান্ডের কাছে অস্ট্রেলিয়া হেরে গেল ১৮৬ রানে। যার ফলে পাঁচ ম্যাচের সিরিজে এই মুহূর্তে দুই দলই দু’টি করে ম্যাচ জিতে নিয়েছে।

লিয়াম লিভিংস্টোনের সামনে লর্ডসের ২২ গজে এক রকম দিশেহারা দেখাল অস্ট্রেলিয়ার এই জোরে বোলারকে। স্টার্কের এক ওভারে লিভিংস্টোন মারেন ৪টি ছক্কা এবং ১টি চার। মোট ২৮ রান। এক দিনের ক্রিকেটে এক ওভারে স্টার্কের আগে অস্ট্রেলিয়ার কোনও বোলার এত রান দেননি। এর আগে ১৯৮৭ সালে সিমন ডেভিস এক ওভারে ২৬ রান দিয়েছিলেন। সেটাই এত দিন ছিল ৫০ ওভারের ক্রিকেটে এক ওভারে কোনও অস্ট্রেলীয় বোলারের দেওয়া সর্বোচ্চ রান। স্টার্ক ২৮ রান দিয়ে সেই রেকর্ড ভেঙে দেওয়ার সঙ্গে সঙ্গে গড়লেন লজ্জার নতুন নজির।

স্টার্কের লজ্জার নজির গড়ার দিনে জিততে পারল না অস্ট্রেলিয়া। প্রথমে ব্যাট করে ইংল্যান্ড করে ৫ উইকেটে ৩১২ রান। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে লর্ডসের ২২ গজে এক দিনের ক্রিকেটে এটাই ইংরেজদের সর্বোচ্চ রানের ইনিংস। ২৭ বলে ৬২ রানের অপরাজিত ইনিংস খেলেন লিভিংস্টোন। এ ছাড়া বেন ডাকেট ৬৩ এবং হ্যারি ব্রুক ৮৭ রান করেন। ৮ ওভার বল করে ৭০ রান দিয়েছেন স্টার্ক। জবাবে ২৪.৪ ওভারে ১২৬ রানে শেষ হয়ে গিয়েছে অস্ট্রেলিয়ার ইনিংস। সর্বোচ্চ ট্র্যাভিস হেডের ৩৪ রান। ৩৮ রানে ৪ উইকেট নিয়েছেন ম্যাথু পটস। ৩৬ রানে ৩ উইকেট ব্রাইডন কারসের।


সিরিজ়ের প্রথম দু’টি ম্যাচ জিতে ২-০ ব্যবধানে এগিয়ে গিয়েছিল অস্ট্রেলিয়া। তার পরের দু’টি ম্যাচ জিতে সমতা ফেরাল ইংল্যান্ড। রবিবার ব্রিস্টলে সিরিজ়ের পঞ্চম এক দিনের ম্যাচ। ওই ফলাফলের উপরেই নির্ভর করছে সিরিজ কে জিতবে?