বিশ্বকাপ জয়ী আর্জেন্টিনার গোলরক্ষক মার্টিনেজ নির্বাসিত

আর্জেন্টিনার তারকা ফুটবলার এমিলিয়ানো মার্টিনেজ নির্বসিত হলেন। অভব্য ব্যবহারের জন্য ফিফা দুই ম্যাচের জন্য মার্টিনেজকে নির্বাসিত করল। ভেনেজুয়েলা (১০ অক্টোবর) এবং বলিভিয়ার (১৫ অক্টোবর) বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে খেলতে পারবেন না মার্টিনেজ।

২০২২ সালের কাতার বিশ্বকাপ জিতেছিল আর্জেন্টিনা। সেই দলের গোলরক্ষক ছিলেন মার্টিনেজ। ফাইনালে তিনি ফ্রান্সের নিশ্চিত গোল আটকে দিয়ে নায়ক হয়েছিলেন। গোটা বিশ্বকাপেই দুরন্ত ফর্মে ছিলেন মার্টিনেজ। লিওনেল মেসির পাশাপাশি আর্জেন্টিনার সমর্থকদের কাছে অত্যন্ত প্রিয় ফুটবলার ছিলেন মার্টিনেজ। শুধু তাই নয়, খবরের শিরোনামে ছিলেন গোলরক্ষক মার্টিনেজ।

প্রথম ঘটনাটি ঘটে ৫ সেপ্টেম্বর। সে দিন আর্জেন্টিনার ম্যাচ ছিল চিলির বিরুদ্ধে। অভিযোগ, সেই ম্যাচ জিতে কোপা আমেরিকার একটি প্রতিকৃতি নিয়ে অশালীন ভঙ্গিতে উদ্যাপন করেন মার্টিনেজ। ২০২২ সালে বিশ্বকাপ ফুটবল জিতেও এমন ভাবেই উদ্যাপন করেছিলেন তিনি।


দ্বিতীয় ঘটনাটি ঘটেছিল ১০ সেপ্টেম্বর। সেই ম্যাচে কলম্বিয়ার বিরুদ্ধে হেরে যায় আর্জেন্টিনা ১-২ গোলে। হারের পর মার্টিনেজ এক চিত্রগ্রাহককে ধাক্কা মারেন। আর্জেন্টিনার গোলরক্ষকের বিরুদ্ধে চড় মারার অভিযোগও রয়েছে। সেই ম্যাচে কলম্বিয়ার সমর্থকরা বার বার কটূক্তি করছিলেন মার্টিনেজকে। চিত্রগ্রাহক জনি জ্যাকসনের অভিযোগ, তাঁকে চড় মেরেছিলেন মার্টিনেজ। মার্টিনেজ নিজেকে নির্দোষ প্রমাণ করার চেষ্টা করেছিলেন, কিন্তু ফিফা তাঁর যুক্তি মানেনি। তাই ফিফার শৃঙ্খলারক্ষা কমিটি তাঁকে দু’ম্যাচের জন্য নির্বাসিত করার সিদ্ধান্ত নেয়।