• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

মেসি ও ডি মারিয়া ছাড়াই আর্জেন্টিনা খেলতে নামছে

বিশ্বকাপ ফুটবল বাছাই পর্বে

এখনও পর্যন্ত বিশ্ব ফুটবলের মহা তারকা আর্জেন্টিনার লিওনেল মেসির চোট সারেনি। আবার পাশাপাশি ফুটবল থেকে সরে দাঁড়িয়েছেন ডি মারিয়া। স্বাভাবিকভাবেই এই দুই ফুটবলারকে বাদের তালিকায় রেখেই বিশ্বকাপ ফুটবলের বাছাই পর্বের খেলায় আর্জেন্টিনাকে খেলতে হবে। এখানে উল্লেখ করা যেতে পারে, ২০২১ ও ২০২৪ সালে কোপা আমেরিকা, ২০২২ সালে বিশ্বকাপ ফুটবলে জেতার পিছনে লিওনেল মেসি ও মারিয়ার বড় ভূমিকা ছিল। এককথায় বলা যায়, এই দুই তারকাই দলের চালিকাশক্তি ছিলেন। তাই আগামী মাসে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের খেলা শুরু হচ্ছে। ১১ বছর বাদে এই দুই ফুটবলারকে ছাড়াই খেলতে নামছে আর্জেন্টিনা।

এখানে উল্লেখ করা যেতে পারে, বিশ্বকাপ জেতার পরে কোপা আমেরিকায় খেলেছিলেন ডি মারিয়া। কোপা আমেরিকা কাপ জেতার পরে ডি মারিয়া জানিয়ে দেন, তিনি ফুটবল থেকে অবসর নিলেন। কিন্তু এখনও অবসর নেননি মেসি। তবে তাঁর গোড়ালিতে গুরুতর চোট রয়েছে। সেই চোট নিয়ে দীর্ঘদিন তিনি চিন্তিত রয়েছেন। ২০১৩ সালে শেষবার উরুগুয়ের বিরুদ্ধে বিশ্বকাপ যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে মেসি খেলেননি। এমনকি ডি মারিয়াও সেই সময় আর্জেন্টিনার হয়ে মাঠে নামেননি। কোপা আমেরিকা ফাইনালের পর থেকে মাঠেই নামেননি লিওনেল মেসি। এমনকি তিনি ইন্টার মায়ামির হয়েও খেলায় অংশ নেননি। এই মুহূর্তে তিনি আমেরিকায় রয়েছেন। শোনা গেছে তিনি ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছেন। তবে এখনও পর্যন্ত খেলার মতো জায়গায় পৌঁছননি। যেহেতু মেসি খেলতে না পারেননি, লিগস কাপ থেকে ছিটকে গিয়েছে মায়ামি। হয়তো মায়ামির মতো অবস্থায় পড়তে হবে না আর্জেন্টিনা দলকে। কোচ স্কালোনি ভরসা রাখছেন মেসির উপরে। তিনি মনে করেন, কয়েকটা ম্যাচ পরেই মেসি দলের সঙ্গে যোগ দিতে পারবেন। আর্জেন্টিনা দলে বেশ কয়েকজন প্রতিভাবান ফুটবলার রয়েছেন। তাঁরা নিশ্চয়ই মেসির অভাবটাকে পূরণ করে দেবেন বলে ফুটবল বিশেষজ্ঞরা মনে করছেন। তবুও তাঁরা বলতে দ্বিধা করেননি মেসি মাঠে থাকার অর্থই খেলোয়াড়দের কাছে বড় প্রেরণা। মেসি ও ডি মারিয়া ছাড়াও আর্জেন্টিনার কোচ স্কালোনি দলে রাখেননি পাওলো দিবালাকেও। অবশ্য তিনি কোপা ফুটবলেও ছিলেন না।

আগামী ৫ সেপ্টেম্বর ঘরের মাঠেই আর্জেন্টিনা প্রথম ম্যাচ খেলবে চিলির বিরুদ্ধে। তারপরে ১০ সেপ্টেম্বর আর্জেন্টিনার ম্যাচ রয়েছে কলম্বিয়ার বিপক্ষে। অবশ্য এই ম্যাচ আর্জেন্টিনাকে খেলতে যেতে হবে কলম্বিয়ায়। বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে ১২ পয়েন্ট নিয়ে লাতিন আমেরিকা গ্রুপে সবার উপরে রয়েছে আর্জেন্টিনা। সেই কারণেই কোচ স্কালোনি বেশ সুবিধাজনক অবস্থায় রয়েছেন। তাই চোট পাওয়া মেসিকে দলে নিয়ে কোনও ঝুঁকি নিতে তিনি চাননি।