আর্জেন্টিনা-চিলি ম্যাচ ফিরিয়ে দিল পুরনো স্মৃতি

Written by SNS June 26, 2024 9:10 pm

স্টেটসম্যান ওয়েব ডেস্ক: আর্জেন্টিনা-চিলি ম্যাচ মনে করাল এক এক করে অনেক ঘটনা। যেমন এই মেটলাইফ স্টেডিয়ামে ২০১৬ সালে কোপা আমেরিকার ফাইনালে চিলির কাছে হার মেনেছিল আর্জেন্টিনা। সেই ম্যাচের পর আর নীল-সাদা জার্সি পরে মাঠে নামবেন না বলে ঘোষণা করেছিলেন লিওনেল মেসি। সুতরাং চিলির বিরুদ্ধে ১-০ গোলে জিতে তার মধুর প্রতিশোধ নেওয়া হল। দ্বিতীয় ঘটনা মনে করাল দু-িদন আগে ব্রাজিল-কোস্টারিকা ম্যাচকে। সেই ম্যাচে একের পর এক গোলের সুযোগ নষ্ট করে ড্র করে ফিরতে বাধ্য হয়েছিল ব্রাজিল। মোট ১৯টা শট গোল লক্ষ্য করে নিয়েছিলেন ভিনিসিয়াস জুনিয়র, রড্রিগোরা। আর্জেন্টিনার খেলাতেও তারই প্রতিচ্ছবি বারবার ভেসে উঠতে দেখা গিয়েছে। ৭২ মিনিট অব্দি মেসি, ডি মারিয়ারা মোট ১৭বার চিলির গোল লক্ষ্য করে শট নিয়েছিেলন। অথচ গোল হয়নি। তাছাড়া বুধবার ছিল আর্জেন্টিনার প্রথম বিশ্বকাপ জয়ের ৪৬তম বর্ষপূর্তির দিন। তার আগে ৭১ মিনিট অব্দি চিলি একবারের জন্য আর্জেন্টিনার গোল লক্ষ্য করে শট নিতে পারেনি।

তারপর দু-দুবার আর্জেন্টিনার গোলকিপার নিশ্চিত পতন রুখে দেন। দুবারই শট নিয়েছিলেন চিলির ডিফেন্সির মিডফিল্ডার রড্রিগো এচেভেরিয়ার। এমিলিয়ানো মার্টিনেজ সেই সময় রুখে না দঁাড়ালে মেসিদের মনে হয়না হাসি মুখে মাঠ ছাড়া সম্ভব হত। অবশেষে মেসিরা গোল পান ৮৮ মিনিটে। গোলটি করেন লাওতারো মার্টিনেজ। মেসির নেওয়া কর্ণারের সময় বক্সের বঁা দিকে ফঁাকায় দঁাড়িয়ে ছিলেন মার্টিনেজ। তঁার কাছে বল গেলে ডান পায়ের শটে গোল করে যান। তারপরেও অতিরিক্ত সময়ের খেলা চলাকালীন গোলের সুযোগ পেয়েছিলেন মার্টিনেজ। কিন্তু অবিশ্বাস্যভাবে সেই গোলের সুযোগ নষ্ট করেন তিনি। মার্টিনেজ যে শটে গোল করেন তা ছিল চিলির গোল লক্ষ্য করে ২১তম শট।

তবে রেফারি প্রায় তিন মিনিট ভালভাবে পর্যবেক্ষন করে তবেই গোলের বঁাশি বাজান। কোপা আমেরিকার সবচেয়ে বয়স্ক গোলকিপার হলেন চিলির ক্লদিও ব্রাভো। তিনি নিশ্চিত ৮বার গোলের পতন রুখে দেন। মেসিকে প্রথমার্ধে ৩০ মিনিট অব্দি চিলির রক্ষণভাগে বোতলবন্দী করে রেখেছিল। ৩৬ মিনিটে দূর থেকে নেওয়া একটা শট পোস্টে লেগে ফিরে আসে। ৬৭ মিনিটে ফের গোলের সুযোগ পেয়েছিলেন মেসি। সেই সুযোগকে কাজে লাগাতে ব্যর্থ হন আর্জেন্টাইন তারকা। আর্জেন্টিনা গ্রুপের শেষ ম্যাচ খেলবে পেরুর সঙ্গে। নিয়মরক্ষার খেলা। পরপর দুটো ম্যাচ জিতে ৬ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের শীর্ষস্থান দখল করে আর্জেন্টিনা ইতিমধ্যে পৌছে গিয়েছে কোয়ার্টার ফাইনালে। পেরুকে আবার বুধবার ১-০ গোলে হারিয়ে দিয়েছে কানাডা। ফলে কানাডা এ গ্রুপে আপাতত রানার্স হওয়া দল। তাদের সংগ্রহ তিন পয়েন্ট। গোল করার পর লাওতারো মার্টিনেজ সতীর্থদের সঙ্গে মাঠ ছাড়ছেন। গোল না পেয়ে হতাশ মেসি।