দুরন্ত ছন্দে আর্জেন্টিনা ও ব্রাজিল, মেসি হ্যাটট্রিক করে নজর কাড়লেন

লিওনেল মেসি (Photo: Xinhua/IANS)

তাই তো লিওনেল মেসি ফুটবলের যাদুকর। কোপা আমেরিকা জয়ের পর প্রথমবার আর্জেন্টিনার জার্সিতে খেলতে নামলেন মেসি। আর মেসি এই ম্যাচটিকে স্মরণীয় করে রাখলেন হ্যাটট্রিক করে। পাশাপাশি, দু’টি গোল করানোর ক্ষেত্রে প্রধান কারিগর ছিলেন সেই মেসি। বিশ্বকাপ ফুটবলের যোগ্যতা অর্জনকারী ম্যাচে বিশ্বজয়ী আর্জেন্টিনা ৬-০ গোলে বলিভিয়াকে উড়িয়ে দিল।

কোপা আমেরিকা ফুটবলের ফাইনালে খেলার পরে চোটের কারণে দেশের হয়ে খেলতে পারেননি মেসি। এমনকী ক্লাব ইন্টার মায়ামির হয়ে বেশ কয়েকটি ম্যাচে মেসি মাঠে নামতে পারেননি। তবে কিছুদিন আগে ক্লাবের হয়ে খেলতে নেমে গোল করেছেন। আর দেশের হয়ে খেলতে নেমেই হ্যাটট্রিক করার কৃতিত্ব দেখালেন। খেলার ১৯ মিনিটের মাথায় আর্জেন্টিনার হয়ে প্রথম গোলটি করেন মেসি। বিপক্ষ দলের মার্সেলো সুয়ারেজের কাছ থেকে বল কেড়ে নিয়ে লাউতারা মার্টিনেজ মেসির উদ্দেশে নিখুঁত ফিনিশে তা বাড়িয়ে দেন। মেসি বল পেয়ে দারুণ গোল করে দলকে এগিয়ে দেন। খেলায় আর্জেন্টিনার আধিপত্য দেখতে পাওয়া যায়। ৪৩ মিনিটে মেসি এবারে মার্টিনেজকে গোল করিয়ে ব্যবধান (২-০) বাড়িয়ে দেন। তার ৩ মিনিট বাদে আর্জেন্টিনার হয়ে তৃতীয় গোলটি করেন জুলিয়ান আলভারেস।

বিরতির পর আবার আর্জেন্টিনা আক্রমণে ঝড় তুলতে থাকে। তারই মধ্যে নিকোলাস ওটামেন্ডির গোল অফসাইডের জন্যে বাতিল হয়ে যায়। তবে দলের চতুর্থ গোলের জন্যে বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি। নাহুয়েল মোনালির পাস থেকে গোল করেন থিয়াগো আলমাদা। ৮৪ মিনিটে নিজের দ্বিতীয় এবং দলের পঞ্চম গোলটি করেন মেসি। আর দুই মিনিট বাদে আবার গোল করে মেসি হ্যাটট্রিক করেন। মেসির হ্যাটট্রিক দেখে অনেক সমর্থক আনন্দে কেঁদে ফেলেন।


অন্যদিকে নতুন কোচ দোরিভাল জুনিয়রের প্রশিক্ষণে ব্রাজিল দাপট দেখাল। সম্প্রতি প্যারাগুয়ে ও ভেনেজুয়েলার মতো দলকে হারাতে পারেনি ব্রাজিল। তবে চিলিকে হারানোর পরে পেরুকে ৪-০ গোলে হারিয়েছে ব্রাজিল। ব্রাজিলের হয়ে জোড়া গোল করেন রাফিনহা। রাফিনহার গোল দুটো এসেছে পেনাল্টি থেকে। অন্য দু’টি গোল করেন আন্দ্রেজ পেরেইরা ও লুইজ হেনরিক। এই জয়ের ফলে ব্রাজিল এখন লিগ টেবলে চতুর্থ স্থানে রয়েছে। ১০টি ম্যাচে তাদের ১৬ পয়েন্ট এসেছে। উরুগুয়ে তৃতীয় স্থানে রয়েছে সমান পয়েন্ট নিয়ে। দ্বিতীয় স্থানে কলম্বিয়ার সংগ্রহে ১৯ পয়েন্ট। আর আর্জেন্টিনা ২২ পয়েন্ট নিয়ে লিগ টেবলের শীর্ষে অবস্থান করছে। দশ দিনের এই প্রতিযোগিতায় একেবারে তলানিতে রয়েছে চিলি। তাদের সংগ্রহে মাত্র ৫ পয়েন্ট। দক্ষিণ আমেরিকান বাছাইপর্ব থেকে শীর্ষে থাকা ৬টি দল সরাসরি ২০২৬ সালে বিশ্বকাপ ফুটবলে খেলার সুযোগ পাবে। তবে আন্তঃমহাদেশীয় প্লেঅফ খেলে সুযোগ পেতে পারে সপ্তম দল হিসেবে। এখন দেখার বিষয়, কোন দলগুলি বিশ্বকাপ ফুটবলে খেলার ছাড়পত্র পায়।