ইউরোর ইতিহাসে নতুন সংযোজন স্লোভেনিয়ার

স্টেটসম্যান ওয়েব ডেস্ক, ২৬ জুন: ইউরোর ইতিহাসে নতুন পাতা সংযোজন করল স্লোভেনিয়া। যারা ইউরোর গ্রুপ লিগে খেলাকেই সর্বোচ্চ সম্মান দিয়েছে। যারা কোনওদিন ইউরোপের কোনও বড় টুর্নামেন্টে নক-আউট পর্যায়ে খেলেনি। আজ তারাই কিনা পৌছে গেল শেষ ষোলোতে। যা রেকর্ড গড়ল। তাই ইংল্যান্ডের সঙ্গে গোলশূন্য ড্র করার পর পুরো গ্যালারি থেকে শুরু করে ফুটবলাররা উচ্ছ্বাসে-আনন্দে ভেসে যান।

প্রথমত ইংল্যান্ডের মতো বড় দলকে রুখে দেওয়া ছিল তাঁদের কাছে অনেক বড় ঘটনা। তার উপর ইউরোর নক-আউটে চলে যাওয়া। সব মিলিয়ে রেফারি ক্লেমঁ তুরপিন খেলা শেষের বঁাশি বাজাতেই স্লোভেনিয়ার ফুটবলাররা মেতে ওঠেন আনন্দে। ইংল্যান্ড আগেই গ্রুপ লিগের শীর্ষ স্থান দখল করে ছিল। তাই সেই স্থান বজায় রেখে তাঁরা চলে গেল পরবর্তী রাউন্ডে। তবে ইংল্যান্ডের খেলায় কোনও ছাপ পড়েনি। গড়পড়তা খেলা খেলে গিয়েছে। এই খেলা খেলে আর যাইহোক বড় কিছু আশা করা ঠিক হবে না। এই গ্রুপের অন্য খেলায় ডেনমার্ক-সার্বিয়া ম্যাচও গোলশূন্য অবস্থায় থেকে গিয়েছে। পরবর্তী রাউন্ডে যেতে গেলে সার্বিয়াকে জিততেই হত। তাই সার্বিয়া ছিটকে গেল।

অদ্ভুত ব্যাপার হল, স্লোভেনিয়া-ডেনমার্কের পয়েন্ট থেকে গোল করা, গোলের ব্যবধান, শৃঙ্খলা (লাল ও হলুদ কার্ড), সবেতেই ছিল সমান। তবু ডেনমার্ক রানার্স হয়ে পরের রাউন্ডে গেল একটা অদ্ভুত নিয়মে। ইউরো বাছাই পর্বে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছিল ডেনিশরা। অন্যদিকে স্লোভেনিয়া হয়েছিল রানার্স। তাই ডেনমার্ক প্রাধান্য পেল। যাই হোক, তৃতীয় দল হিসেবে স্লোভেনিয়া পরবর্তী রাউন্ডে গেলেও এখনও তাঁদের কাদের সঙ্গে খেলতে হবে ঠিক হয়নি। ঠিক হয়নি যেমন ইংল্যান্ডের। তবে ডেনিশরা রানার্স হওয়ার দরুন ২৯ জুন খেলতে হবে জার্মানির সঙ্গে। যা তাঁদের কাছে নিঃসন্দেহে কঠিনতম ম্যাচ হতে চলেছে। ইংল্যান্ডের হ্যারি কেনদের এভাবেই রুখে দিলেন স্লোভেনিয়ার ফুটবলাররা।