• facebook
  • twitter
Sunday, 22 September, 2024

অশ্বিনের মুকুটে একগুচ্ছ পালক

ঘরের মাঠে ৬ উইকেট নেওয়ার পরে অশ্বিনের টেস্ট ক্রিকেটে উইকেটের সংখ্যা হল ৫২২টি। কোর্টনি ওয়ালেশের উইকেট সংখ্যা হল ৫১৯টি। টেস্ট ম্যাচে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার ক্ষেত্রে রবিচন্দ্রন অশ্বিনের জায়গা হল আট নম্বরে।

চেন্নাইয়ের চিপকের মাঠে বাংলাদেশকে হারিয়ে ভারতীয় ক্রিকেট দলের খেলোয়াড়রা জয়ের হাসি হাসল। এই জয়ের সঙ্গে সঙ্গে রবিচন্দ্রন অশ্বিনের মুকুটে একগুচ্ছ পালক নতুনভাবে শোভা পেল। এমন কী ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ক্রিকেটার কোর্টনি ওয়ালশকে টপকে গেলেন অশ্বিন। অশ্বিন প্রথম ইনিংসে ব্যাটে শতরান করলেও কোনও উইকেট পাননি বল করে। তবে দ্বিতীয় ইনিংসে অশ্বিনের নামের পাশে লেখা হয়েছে ৬টি উইকেট। এই নিয়ে অশ্বিন পাঁচটি উইকেট দখল করলেন ৩৭ বার।

তবে অশ্বিনের আগে রয়েছেন শ্রীলঙ্কার স্পিনার মুথাইয়া মুরলীধরন। তাঁর দখলে রয়েছে ৬৭ বার ৫টি উইকেট নেওয়ার কৃতিত্ব। এবাদে সবচেয়ে বেশি বয়সের ভারতীয় বোলার হিসেবে এই কৃতিত্বে আরও একটি পালক সংযোজন হল মুকুটে। অশ্বিনের বয়স এখন ৩৮ বছর ৫ দিন। এই বয়সে ভারতের কোনও বোলার ৫টি উইকেট নিতে পারেননি এক ইনিংসে। এর আগে বিনু মানকড় এক ইনিংসে পাঁচটি উইকেট নিয়েছিলেন। তখন তাঁর বয়স ছিল ৩৭ বছর ৩০৭ দিন।

রবিবার ঘরের মাঠে ৬ উইকেট নেওয়ার পরে অশ্বিনের টেস্ট ক্রিকেটে উইকেটের সংখ্যা হল ৫২২টি। কোর্টনি ওয়ালেশের উইকেট সংখ্যা হল ৫১৯টি। টেস্ট ম্যাচে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার ক্ষেত্রে রবিচন্দ্রন অশ্বিনের জায়গা হল আট নম্বরে।