• facebook
  • twitter
Monday, 16 September, 2024

প্যারিস অলিম্পিক্সে ব্রোঞ্জজয়ী ভারতীয় হকি দলকে ১ কোটি টাকা আর্থিক পুরস্কার

হকি খেলোয়াড়দের বিদেশে পাঠিয়ে প্রশিক্ষণ দেওয়ারও ব্যবস্থা করা হয়েছে

প্যারিস অলিম্পিক্স গেমসে ভারতীয় পুরুষ হকি দল এবারে ব্রোঞ্জ পদক পেয়েছে। ভারতীয় হকি দল একটা সময় অলিম্পিক্স গেমসে সোনা জয়ের শুধু নজির গড়েছেন, তাই নয়। যে কোনও প্রতিপক্ষ দল ভারতীয় হকি খেলোয়াড়দের ভয় করত। এককথায় বলা যায়, একচ্ছত্র আধিপত্য বিস্তার করে ভারতীয় হকি দল পরপর সোনা জয়ের রেকর্ড গড়েছে। কিন্তু ষাটের দশকের পরেই ভারতীয় হকি দলের অবস্থা বেশ খারাপ হয়ে যায়। এমনকি, কোনও কোনও অলিম্পিক্স গেমসে যোগ্যতা অর্জন পর্বের খেলায় হেরে গিয়ে ছিটকে যেতে হয়েছে। আবার এমনও দেখা গেছে, অলিম্পিক্স হকি গেমসে অংশ নিয়ে এমন কোনও ভালো ফলাফল করতে পারেনি। কিন্তু গত দু’টি অলিম্পিক্সে ভারতীয় হকি দল আবার ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেছে।

এমনকি হকি খেলোয়াড়দের বিদেশে পাঠিয়ে প্রশিক্ষণ দেওয়ারও ব্যবস্থা করা হয়েছে। সেখানে প্রদর্শনী ম্যাচেও অংশগ্রহণ করে বর্তমান প্রযুক্তিবিদ্যাকে সঙ্গী করে খেলার চেহারাই বদলে দিয়েছে। এবারে আশা করা গিয়েছিল, হয়তো ভারতীয় হকি দল সোনা জয়ের লক্ষ্যে বড় পদক্ষেপ রাখবে। সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেও হার স্বীকার করে ভারতীয় হকি দল। শেষ পর্যন্ত ব্রোঞ্জের লড়াইয়ে শেষ মুহূর্তে ৩-২ গোলে স্পেনকে হারিয়ে ব্রোঞ্জ পদক জয়ের কৃতিত্ব অর্জন করে। দলগতভাবে ব্রোঞ্জ পদক পাওয়াতে ভারতের পদক সংখ্যা বেড়ে যায়। ভারতীয় হকি দলের অধিনায়ক ছিলেন হরমনপ্রীত সিং। তিনি এবারে পেনাল্টি কর্নার থেকে বেশ কয়েকটি গোল করে ভারতকে জয় এনে দিয়েছেন।

হরিয়ানার হরমনপ্রীত সিং, সিআর শ্রীজেশ সহ ভারতীয় হকি দলের সব খেলোয়াড়দের সংবর্ধনা জানিয়ে তাঁদের হাতে ১ কোটি টাকা আর্থিক পুরস্কার তুলে দেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত সিং মান। প্যারিস অলিম্পিক্সে পদক পায়োর পরেই পাঞ্জাব সরকার ঘোষণা করে দিয়েছিল ভারতীয় হকি দলকে ১ কোটি টাকা নগদ আর্থিক পুরস্কার দেওয়া হবে। এখানে উল্লেখ করা যেতে পারে ভারত ৪-২ গোলে গ্রেট ব্রিটেনকে হারিয়ে সেমিফাইনালে উঠেছিল। কিন্তু শেষ চারের খেলায় জার্মানির সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই করে ভারতকে হারতে হয়েছিল ২-৩ গোলের ব্যবধানে।