পাকিস্তানের বিপক্ষে ঐতিহাসিক টেস্ট জয় বাংলাদেশের

বাংলাদেশ ক্রিকেট দল ঐতিহাসিক টেস্ট জয় পেল পাকিস্তানের সঙ্গে লড়াই করে। প্রথম ইনিংসে বাংলাদেশের মুশফিকুর রহিমের দুরন্ত ১৯১ রান এই জয়কে সহজ করে দেয়। আর এই ম্যাচ জেতার পরে মুশফিকুর সেরা খেলোয়াড়ের প্রাপ্ত অর্থদান করলেন বাংলাদেশের বন্যা দুর্গতদের উদ্দেশ্যে।

দুই টেস্টের সিরিজে প্রথম খেলায় পাকিস্তানকে দুরমুশ করে ১০ উইকেটে হারিয়ে-শাকিব আল হাসানরা সবার নজর কেড়ে নিলেন। এমন প্রতিকূলতার মধ্যে বাংলাদেশের এই জয় অবশ্যই সবাইকে উৎসাহিত করবে। এখনও পর্যন্ত বাংলাদেশের সঙ্গে পাকিস্তানের মোট ১৩টি টেস্ট ম্যাচ হয়েছে। একবার ড্র হয়েছে। বাংলাদেশ এই প্রথমবার জয়ের মুখ দেখল। আর অন্য টেস্ট ম্যাচগুলোতে পাকিস্তান জিতেছে।

পঞ্চম দিনে শাকিব ও মেহেসি হাসান মিরাজের বোলিংয়ের ভেলকিতে পাকিস্তানের ব্যাটসম্যানরা একেবারে কোনঠাসা হয়ে যান। বাংলাদেশের দুই স্পিনারের দাপটে পাকিস্তানের দ্বিতীয় ইনিংস শেষ হয়ে যায় মাত্র ১৪৬ রানে। প্রথম ইনংসে মহম্মদ রিজওয়ান শতরান করলেও, দ্বিতীয় ইনংসে তাঁর ব্যাট থেকে আসে ৫১ রান। আবদুল্লার ব্যাট থেকে আসে ৩৭ রান। শাকিব ৩টি আর মেহেসি হাসান ৪টি উইকেট পেয়েছেন। পাকিস্তানের মিডল অর্ডার ব্যাটসম্যানরা একেবারে ভরাডুবি। বাংলাদেশের জয়ের জন্যে ৩০ রানের প্রয়োজন ছিল। বাংলাদেশ কোনও উইকেট না হারিয়ে প্রয়োজনীয় রান তুলে পাকিস্তানকে ১০ উইকেটে হারিয়ে এক ঐতিহাসিক জয়ের সাক্ষী হয়ে রইল বাংলাদেশ।