• facebook
  • twitter
Friday, 20 September, 2024

ঝাড়গ্রামে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার বোমা নিস্ক্রিয় হল

নিজস্ব প্রতিনিধি, ঝাড়গ্রাম: সফলভাবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কালের বোমা নিস্ক্রিয় করল ঝাড়গ্রাম পুলিশ প্রশাসন। এজন্য সকলকে ধন্যবাদ জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী। ঝাড়গ্রামের গোপীবল্লভপুরের ভুলনপুর গ্রামের চাষের জমি থেকে উদ্ধার হয়েছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কালের বোমা।  অবশেষে সেই বোমা নিষ্ক্রিয় করা হল। এবিষয়ে নিজের এক্স হ্যান্ডেলে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী এক্স হ্যান্ডেলে লেখেন, “গতকাল ঝাড়গ্রামের গোপীবল্লভপুরের ভুলানপুরে দ্বিতীয়

নিজস্ব প্রতিনিধি, ঝাড়গ্রাম: সফলভাবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কালের বোমা নিস্ক্রিয় করল ঝাড়গ্রাম পুলিশ প্রশাসন। এজন্য সকলকে ধন্যবাদ জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী। ঝাড়গ্রামের গোপীবল্লভপুরের ভুলনপুর গ্রামের চাষের জমি থেকে উদ্ধার হয়েছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কালের বোমা।  অবশেষে সেই বোমা নিষ্ক্রিয় করা হল। এবিষয়ে নিজের এক্স হ্যান্ডেলে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী এক্স হ্যান্ডেলে লেখেন, “গতকাল ঝাড়গ্রামের গোপীবল্লভপুরের ভুলানপুরে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কালের কার্যক্ষমতা সম্পন্ন বোমা খোলা মাঠে পাওয়া গিয়েছিল। পুলিশ ও প্রশাসন এবং বায়ুসেনা তড়িঘড়ি আসরে নামে। ওই এলাকার আশেপাশের মানুষজনকে নিরাপদ দূরত্বে সরিয়ে নিয়ে যাওয়া হয়। শেষমেশ বোমাটি নিরাপদে ও সফলভাবে নিষ্ক্রিয় করা হয়েছে। যাঁরা এই কাজের সঙ্গে যুক্ত ছিলেন, তাঁদের সকলকে ধন্যবাদ জানিয়েছেন।”

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মাটি কাটার সময় মাঠের মধ্যেই আচমকা বিশালাকার ধাতব একটি বস্তু উঠে আসে। আর তা নিয়েই আতঙ্ক ছড়ায় এলাকাবাসীদের মনে। গ্রামবাসীদের সন্দেহ ছিল, মাটির নীচ থেকে বেরিয়ে আসা সিলিন্ডারের আকারের বিশাল ওই ধাতব বস্তুটি আসলে ব্রিটিশ আমলের বোমা। বিষয়টি নজরে আসতেই গ্রামবাসীরা সঙ্গে সঙ্গে খবর দেন পুলিশের কাছে। ঘটনাকে কেন্দ্র করে গোপীবল্লভপুর ১ নং ব্লকের ভুলনপুর গ্ৰামের মানুষজনদের মনে আতঙ্কের বাতাবরণ তৈরি হয়। তাঁদের দাবি, এর আগেও এই এলাকা থেকে এমন একাধিক বিশালাকার বোমা উদ্ধার হয়েছিল।

এক গ্রামবাসী জানান, তাঁরা বাবা-ঠাকুরদার কাছে শুনেছেন, ব্রিটিশ আমলে যুদ্ধের সময় এগুলি যুদ্ধবিমান থেকে ফেলা হয়েছিল। আনুমানিক ১৯৪২-১৯৪৭ সালের মাঝখানে এগুলি ফেলা হয়েছিল বলে শুনেছেন তাঁরা। বছর কুড়ি আগেও এই এলাকা থেকে এমন বিশালাকার বোমা উদ্ধার হয়েছিল বলে দাবি গ্রামবাসীদের। প্রশাসনের কাছে এলাকাবাসীদের আর্জি ছিল, এটিকে যাতে দ্রুত নিষ্ক্রিয় করা হয় কিংবা অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হয়। এরপরই আসরে নামে প্রশাসন। অবশেষে সেই বোমা নিষ্ক্রিয় করা হল। স্বস্তি পেল এলাকাবাসী।