উত্তরপ্রদেশে আমরা ৮০টি আসনে জয়লাভ করলেও ইভিএম-কে বিশ্বাস করা যাবে না: অখিলেশ

দিল্লি, ২ জুলাই: মঙ্গলবার সমাজবাদী পার্টির শীর্ষ নেতা ও সাংসদ অখিলেশ যাদব লোকসভায় ইভিএম প্রসঙ্গ উত্থাপন করলেন। তিনি বলেন যে, তাঁর দল উত্তরপ্রদেশে ৮০টি আসনে জয়লাভ করলেও ভোট যন্ত্রকে বিশ্বাস করা যায় না।

রাষ্ট্রপতির ভাষণের ধন্যবাদ জ্ঞাপন সংক্রান্ত আলোচনায় অখিলেশ বলেন,”ইভিএম নিয়ে আমার আগেও ভরসা ছিল না, আজও নেই। এমনকি আমি ৮০টি আসনের মধ্যে ৮০টি-তে জিতে গেলেও আমার ইভিএম-এর ওপর ভরসা নেই। ইভিএম বিতর্ক শেষ হয়ে যায়নি।”
অযোধ্যা নির্বাচন প্রসঙ্গে সমাজবাদী পার্টির এই সাংসদ বলেন যে,”অযোধ্যা জয় হল ভারতের বুদ্ধিমান নাগরিকের গণতান্ত্রিক জয়।”

সম্প্রতি অনুষ্ঠিত লোকসভা নির্বাচনে অযোধ্যা আসনে জিতেছেন এসপি প্রার্থী অবদেশ প্রসাদ। তিনি বলেন, রাম মন্দির নির্মাণের পর অযোধ্যায় বিজেপিকে ফেভারিট হিসেবে বিবেচনা করা হয়েছিল। উত্তরপ্রদেশের কনৌজ থেকে প্রথমবারের মতো সাংসদ যাদবও দেশব্যাপী জাতিগত আদম শুমারির পক্ষে মত দিয়েছেন। তিনি বলেন, “আমরা জাতিগত আদম শুমারির পক্ষে।”


তিনি অগ্নিপথ প্রকল্পের বিষয়টিও উত্থাপন করেন এবং ইন্ডিয়া জোট ক্ষমতায় এলে এটি বাতিল করার প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি জোর দিয়ে বলেন, “আমরা কখনই অগ্নিবীর প্রকল্প গ্রহণ করতে পারি না। যখন ইন্ডিয়া জোট ক্ষমতায় আসবে, তখন অগ্নিবীর প্রকল্প বাতিল করা হবে।”

যাদব ফসলের উপর ন্যূনতম বিক্রয় মূল্য বা এমএসপি-র আইনি গ্যারান্টির দাবি করেছেন। তিনি উদ্যান ফসলের জন্য সরকারকে ন্যূনতম সহায়ক মূল্যের পরামর্শ দিয়েছেন। তিনি বলেন, “শস্যের উপর এমএসপি-র আইনি গ্যারান্টি বাস্তবায়িত হয়নি। উদ্যান ফসলকেও এমএসপি দেওয়া উচিত।”

সমাজবাদী পার্টির সুপ্রিমো  প্রশ্নপত্র ফাঁস প্রসঙ্গেও সরব হন। এই প্রসঙ্গে লোকসভায় অখিলেশ বলেন, “দেশে কেন প্রশ্নপত্র ফাঁস হচ্ছে? আসল কারণ হল, গোটা ঘটনা ঘটাচ্ছে কেন্দ্রের সরকার। যাতে যুবক-যুবতীদের চাকরি দিতে না হয়।”