• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

৩১ মে পর্যন্ত চারধামে ভিআইপি দর্শন বন্ধ, বিশৃঙ্খলা রোধে সরকারের একগুচ্ছ পদক্ষেপ

দেরাদুন, ১৭ মে:  আগামী ৩১ মে পর্যন্ত ভিআইপি পুণ্যার্থীদের চার ধাম যাত্রা বন্ধ করে দিল উত্তরাখন্ড সরকার। নির্দেশে স্পষ্ট বলা হয়েছে, এই সময়ের মধ্যে ভিআইপি পুণ্যার্থীরা চার ধাম দর্শন করতে পারবেন না। সম্প্রতি চারধামে ব্যাপক জনস্রোত ঘিরে বিশৃঙ্খলার কারণে এই নির্দেশ দিয়েছে সরকার। একই সঙ্গে মন্দির চত্বরের ৫০ মিটারের মধ্যে রীলস বা ভিডিওগ্রাফিতে নিষেধাজ্ঞা জারি

দেরাদুন, ১৭ মে:  আগামী ৩১ মে পর্যন্ত ভিআইপি পুণ্যার্থীদের চার ধাম যাত্রা বন্ধ করে দিল উত্তরাখন্ড সরকার। নির্দেশে স্পষ্ট বলা হয়েছে, এই সময়ের মধ্যে ভিআইপি পুণ্যার্থীরা চার ধাম দর্শন করতে পারবেন না। সম্প্রতি চারধামে ব্যাপক জনস্রোত ঘিরে বিশৃঙ্খলার কারণে এই নির্দেশ দিয়েছে সরকার। একই সঙ্গে মন্দির চত্বরের ৫০ মিটারের মধ্যে রীলস বা ভিডিওগ্রাফিতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কারণ হিসেবে জানানো হয়েছে, ভিডিও বা রীলস করার জন্য একই জায়গায় একসঙ্গে অনেক মানুষের জমায়েত হচ্ছে। এরফলে পুণ্যার্থীদের যাতায়াত ও মন্দির দর্শনে ব্যাপক সমস্যা সৃষ্টি হচ্ছে। একই সমস্যা হচ্ছে ভিআইপি পুণ্যার্থীদের ক্ষেত্রেও। সেজন্য এই সিদ্ধান্ত নিয়েছে উত্তরাখন্ড সরকার। প্রশাসনের পক্ষ থেকে সতর্ক করা হয়েছে, যদি কেউ রিলস বানাতে গিয়ে বা মন্দির সম্পর্কে ভুল তথ্য সম্প্রচার করে, তাহলে তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে বাধ্য হবে প্রশাসন।

প্রসঙ্গত গত ১০ মে থেকে চার ধাম যাত্রা শুরু হয়েছে। যদিও বদ্রীনাথ ধাম খুলেছে দুই দিন পরে। শুরু থেকেই অগণিত পুণ্যার্থীর ঢল নেমেছে। কিন্তু সেই জনস্রোত সামাল দিতে হিমশিম খাচ্ছে উত্তরাখন্ড সরকার। গত এক সপ্তাহে রেকর্ড সংখ্যক পুণ্যার্থী পৌঁছেছে। এই জনস্রোত ঘিরে সম্প্রতি ব্যাপক বিশৃঙ্খলার সৃষ্টি হয়েছে। ভিড়ের চাপে ইতিমধ্যেই ১১জন পুণ্যার্থীর মৃত্যু হয়েছে।

ফলে উত্তরাখন্ড সরকার রীতিমতো চাপে পড়ে বিশেষ সতর্কতা অবলম্বন করেছে। যার জেরে দুই দিন আগেই বন্ধ করে দেওয়া হয়েছে অফলাইন রেজিস্ট্রেশন। প্রশাসন জানিয়ে দিয়েছে, কোনও পুণ্যার্থী শারীরিক সমস্যায় পড়লে সঙ্গে সঙ্গে যেন অবশ্যই প্রশাসনকে জানায়। যে সকল পুণ্যার্থী চার ধাম যাত্রায় যাচ্ছেন, তাঁদের একটি মেডিক্যাল ফর্ম পূরণের নির্দেশ দিয়েছে সরকার।

এদিকে চারধাম মন্দিরের ২০০ মিটারের মধ্যে মোবাইল ব্যবহারে যে নিষেধাজ্ঞা আগে থেকে জারি ছিল, তাও বহাল রাখছে সরকার। পুষ্কর সিং ধামি সরকার জানিয়েছে, চারধাম যাত্রার জন্য গঙ্গোত্রী সহ প্রত্যেক পুণ্যার্থীকে বাধ্যতামূলকভাবে আগাম নাম লেখাতে হবে। এই নিয়ম কার্যকর করতে যাত্রাপথের বিভিন্ন রুটে পুলিশ চৌকি বসানো হয়েছে। রাজ্যের মুখ্যসচিব রাধা রাতুরি এব্যাপারে সমস্ত রাজ্যকে চিঠি পাঠিয়েছেন । সেই নির্দেশিকায় স্পষ্টভাবে বলা হয়েছে, কোনও পুণ্যার্থীর নাম নথিভুক্ত না হলে তাঁকে চারধাম যাত্রায় অংশ নিতে দেওয়া হবে না।