• facebook
  • twitter
Monday, 16 September, 2024

আখড়াবদল! বিনেশ, পুনিয়া কি কংগ্রেসে যাচ্ছেন?

আগামী মাসে হতে চলেছে ৯০-সদস্য বিশিষ্ট হরিয়ানা বিধানসভার নির্বাচন।

বহু জল্পনা-কল্পনার মধ্যে কংগ্রেসে যোগ দিতে চলেছেন কুস্তিগীর বিনেশ ফোগত এবং বজরং পুনিয়া। বুধবার সকালে তাঁরা ভারতীয় জাতীয় কংগ্রেসের নেতা, রায়বরেলির সাংসদ এবং লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধির সঙ্গে নয়া দিল্লিতে সাক্ষাৎ করেন। সেখানেই তাঁরা ভারতীয় জাতীয় কংগ্রেসে আনুষ্ঠানিকভাবে যোগদান করবেন, এমনটাই ধারণা করা হচ্ছে।

আগামী মাসে হতে চলেছে ৯০-সদস্য বিশিষ্ট হরিয়ানা বিধানসভার নির্বাচন। সূত্র মারফত জানা গেছে, বিনেশ এবং পুনিয়া উভয়েই ভারতীয় জাতীয় কংগ্রেসের হয়ে সেই নির্বাচনে লড়তে পারেন। বিনেশ হয়তো দাঁড়াতে পারেন জুলানা কেন্দ্র থেকে, যেখানকার বর্তমান বিধায়ক জননায়ক জনতা পার্টির অমরজিৎ ধান্দা। পুনিয়া সম্ভবত বদলি কেন্দ্র থেকে দাঁড়াবেন, যেখানকার বর্তমান বিধায়ক কংগ্রেস দলের কুলদীপ বৎস।

গত সপ্তাহে দিল্লি-হরিয়ানা সীমান্তের শম্ভু অঞ্চলে অবস্থানরত কৃষকদের সঙ্গে দেখা করেন বিনেশ। কৃষকদের কাছে ‘আমি আপনাদেরই সন্তান’ বলে নিজের পরিচয় দেন তিনি। তখন থেকেই জল্পনা চলছিল রাজনৈতিক মহলে, যে বিনেশ যোগ দিতে পারেন কংগ্রেসে। কংগ্রেসের মুখপাত্র হলে তিনি কৃষি সংক্রান্ত নানা বিষয়ে, যেমন ন্যূনতম সহায়ক মূল্য (এমএসপি)-র আইনি নিশ্চয়তা ইত্যাদি বিষয়ে দাবিদাওয়া জানাতে পারবেন, এমনটাই মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, এছাড়াও বিনেশ এবং পুনিয়া বহুদিন ধরেই খবরের শিরোনামে রয়েছেন বিতর্কের কারণে। গত বছর ভারতীয় কুস্তি ফেডারেশনের তৎকালীন সভাপতি এবং ভারতীয় জনতা পার্টির প্রাক্তন সাংসদ ব্রিজভূষণ শরণ সিংহের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ আনেন একাধিক কুস্তিগীর, যার মধ্যে বিনেশ এবং পুনিয়া মুখ্য ছিলেন।

২০২৪ এর প্যারিস অলিম্পিক্সে বিনেশ ফোগত মহিলাদের ৫০ কেজি ফ্রিস্টাইল কুস্তি প্রতিযোগিতায় নেমেছিলেন। মাত্র ১০০ গ্রাম ওজন কম হওয়ায় রৌপ্যপদক পাওয়া সত্ত্বেও তাঁকে অন্তিম পর্বে লড়তে দেওয়া হয়নি, যার পরবর্তীতে তিনি কুস্তি থেকে অবসর ঘোষণা করেন।

কুস্তির আখড়া থেকে রাজনীতির আখড়ায় এলে এই দুই হেভিওয়েট কুস্তিগীর কেমন লড়বেন, সেটাই দেখার।