• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

ভর্তির ফি আড়াই গুণ বৃদ্ধির প্রস্তাবে উত্তাল প্রেসিডেন্সি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক ধাক্কায় ভর্তির ফি আড়াই গুণ বাড়ানোর প্রস্তাবে উত্তাল হল প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়। ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে বিশ্ববিদ্যালয় চত্বরে। শুক্রবার ফি বাড়ানোর প্রস্তাবের বিরোধিতায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেই অবস্থান বিক্ষোভে শামিল হয়েছে এসএফআই। অনির্দিষ্টকালের জন্য অবস্থানে বসেছেন সংগঠনের নেতারা। ওদিকে তৃণমূল ছাত্র পরিষদও একই সুরে কর্তৃপক্ষের প্রস্তাবের বিরুদ্ধে সরব হয়েছে। পড়ুয়াদের অভিযোগ, স্নাতক এবং স্নাতকোত্তর স্তরের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক ধাক্কায় ভর্তির ফি আড়াই গুণ বাড়ানোর প্রস্তাবে উত্তাল হল প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়। ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে বিশ্ববিদ্যালয় চত্বরে। শুক্রবার ফি বাড়ানোর প্রস্তাবের বিরোধিতায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেই অবস্থান বিক্ষোভে শামিল হয়েছে এসএফআই। অনির্দিষ্টকালের জন্য অবস্থানে বসেছেন সংগঠনের নেতারা।

ওদিকে তৃণমূল ছাত্র পরিষদও একই সুরে কর্তৃপক্ষের প্রস্তাবের বিরুদ্ধে সরব হয়েছে। পড়ুয়াদের অভিযোগ, স্নাতক এবং স্নাতকোত্তর স্তরের ভর্তির ফি, এছাড়াও সেমিস্টার ফি, স্রেফ গাজোয়ারি করে বাড়াতে চলেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আর কি অভিযোগ রয়েছে পড়ুয়াদের?
জানা গিয়েছে, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে একটি ফি পুনর্মূল্যায়ন কমিটির গঠন করা হয়েছে। মূলত সেই কমিটি বিশ্ববিদ্যালয়ের আয় ব্যয় খতিয়ে দেখে ফি বাড়ানোর প্রস্তাব দিয়েছে। অভিযোগ এখানেই। পড়ুয়ারা জানাচ্ছেন, বর্ধিত হারে যেই ফি বেড়েছে, সেটা আগের তুলনায় আড়াই গুণ বেশি! বিতর্ক সৃষ্টি হয়েছে এই প্রস্তাবেই।

এ বিষয় বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া তথা এসএফআই নেতা বিতান ইসলাম অভিযোগের সুরে বলেন, ‘আমাদের সঙ্গে কর্তৃপক্ষের তৈরি ওই কমিটির বৈঠক ১৮ জুলাইয়ে হয়। আমরা ওই কমিটির কাছে ফি না-বাড়িয়ে, বিকল্প পথে আয় বাড়ানোর কথা বলি। কিন্তু বৈঠকে সেই বিষয়টি অগ্রাধিকার পায়নি। উল্টে পড়ুয়াদের কথা বিবেচনা না-করেই, এক ধাক্কায় বিপুল পরিমাণে ফি বৃদ্ধির প্রস্তাব দেওয়া হয়েছে। এটা আমরা মানতে পারছি না। পড়ুয়াদের উপর পড়াশোনার জন্য এই বিপুল আর্থিক বোঝা পড়ুক, এই বিষয়টি মানা যায় না।’

এই নেতার দাবি, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত প্রত্যাহার বা ভর্তি ফি না-কমালে, এসএফআই অবস্থান চালিয়ে যাবে। তাঁর হুঁশিয়ারি, প্রয়োজনে বিশ্ববিদ্যালয়ের বামপন্থী ছাত্রনেতারা আরও বড় আন্দোলনে পথে নামবে।

এক নজরে দেখে নেওয়া যাক, কোন কোন স্ট্রিমে কত করে ফি বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছে:

এ বিষয়ে পড়ুয়াদের দাবি, আগে যেখানে স্নাতক স্তরে ভর্তির ফি ৪২০৫ টাকা ছিল। এই নয়া প্রস্তাবে সেই ফি বেড়ে ৭২০০ টাকা হতে পারে। ওদিকে যেখানে স্নাতকোত্তর স্তরের ভর্তির ফি ছিল ৪৩০০ টাকা, সেখানে তা বেড়ে ৭২০০ টাকা হতে পারে। শুধু তা-ই নয়,
সেমিস্টারের ফি-ও বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছে। তাতে আগে কলা বিভাগে ১১০০ টাকা ফি ছিল। নয়া প্রস্তাবে তা বেড়ে, ৩২০০ টাকা হতে পারে। ওদিকে বিজ্ঞানে সেই পরিমাণ, ১১২৫ টাকা থেকে বাড়িয়ে ৩২০০ টাকা করা হতে পারে। অন্য দিকে, স্নাতকোত্তর স্তরে কলা এবং বিজ্ঞান বিভাগেও সেমিস্টার ফি ৩২০০ টাকা হতে পারে।