• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

জম্মু-কাশ্মীরের নিরাপত্তা পর্যালোচনায় উচ্চ পর্যায়ের বৈঠকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

দিল্লি, ১৬ জুন:  কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ রবিবার জম্মু ও কাশ্মীর সম্পর্কিত একটি নিরাপত্তা পর্যালোচনা সভায় সভাপতিত্ব করেন। নিরাপত্তা বিষয়ক কর্মকর্তারা বৈঠকের আগেই একথা জানিয়েছেন। আজকের বৈঠকে জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (এনএসএ) অজিত ডোভাল, সেনা, আধাসামরিক বাহিনী, জে এন্ড কে পুলিশ এবং গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা উপস্থিত হন। জম্মু ও

দিল্লি, ১৬ জুন:  কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ রবিবার জম্মু ও কাশ্মীর সম্পর্কিত একটি নিরাপত্তা পর্যালোচনা সভায় সভাপতিত্ব করেন। নিরাপত্তা বিষয়ক কর্মকর্তারা বৈঠকের আগেই একথা জানিয়েছেন। আজকের বৈঠকে জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (এনএসএ) অজিত ডোভাল, সেনা, আধাসামরিক বাহিনী, জে এন্ড কে পুলিশ এবং গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা উপস্থিত হন।

জম্মু ও কাশ্মীরে সাম্প্রতিক সন্ত্রাসবাদী হামলায় এই অঞ্চলের নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে চিন্তা বৃদ্ধি পাওয়ায় এই বৈঠক করেন অমিত শাহ৷ বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী জম্মু ও কাশ্মীরের নিরাপত্তা পরিস্থিতি ও আসন্ন অমরনাথ যাত্রার প্রস্তুতির আরও মূল্যায়ন করতে ১৬ জুন নর্থ ব্লকে একটি ফলো-আপ বৈঠক ডাকার নির্দেশ দেন। সংশ্লিষ্ট কর্মকর্তারা স্বরাষ্ট্রমন্ত্রীকে বর্তমান নিরাপত্তা পরিস্থিতি এবং জম্মু ও কাশ্মীরে এই ধরনের সন্ত্রাসবাদী হামলা মোকাবিলার প্রস্তুতি সম্পর্কে অবহিত করেন।

সাধারণভাবে জম্মু-কাশ্মীরে নিরাপত্তা পরিস্থিতি এবং আসন্ন অমরনাথ যাত্রার নিরাপত্তা বিষয়ক ব্যবস্থা রবিবার নয়াদিল্লিতে শাহের সভাপতিত্বে অনুষ্ঠিত উচ্চ-স্তরের বৈঠকে আলোচনা করা হয়। এর আগে, গত শুক্রবারই অমিত শাহ দিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের ঊর্ধ্বতন আধিকারিকদের সঙ্গে একটি উচ্চ-পর্যায়ের বৈঠকে জম্মু ও কাশ্মীরের নিরাপত্তা পরিস্থিতি পর্যালোচনা করেন। রবিবারের বৈঠকটি আবার কেন্দ্রীয় মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত হওয়ায় বিষয়টির গুরুত্ব বেড়েছে। ফলে অমিত শাহের নেতৃত্বে প্রথম উচ্চ-স্তরের এই বৈঠকটি ডাকা হয়।

প্রসঙ্গত রিয়াসি জেলার শিবখোরি মন্দিরের তীর্থযাত্রীদের উপর ৯ জুনের সন্ত্রাসী হামলার পরিপ্রেক্ষিতে এই বছরের অমরনাথ যাত্রার জন্য বাড়তি নিরাপত্তার বিষয়টি বিশেষভাবে গুরুত্ব পায়। এবার অমরনাথ যাত্রায় আধাসামরিক বাহিনীর ৪০০-টিরও বেশি কোম্পানি মোতায়েন করা হতে পারে বলে সূত্রের খবর। “রাজৌরি-পুঞ্চ জেলায় লুকিয়ে থাকা সন্ত্রাসীদের নির্মূল করার জন্য একটি কৌশল তৈরি করা হচ্ছে। যারা রিয়াসি সন্ত্রাসী হামলা চালিয়েছে বলে মনে করা হচ্ছে।”

জম্মু থেকে কাঠুয়ার মধ্যে আন্তর্জাতিক সীমান্ত দিয়ে অনুপ্রবেশের রুটগুলিকে প্লাগিং করার বিষয়টিও বৈঠকে প্রধান আলোচ্য বিষয় ছিল বলে সূত্র মারফত জানা গিয়েছে। জম্মু ও কাশ্মীরের আন্তর্জাতিক সীমানা এবং নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করতে সন্ত্রাসীরা যে পদ্ধতি ব্যবহার করেছিল, তাও আলোচনার সময় উঠে আসে বলে জানা যায়।