• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

এই প্রথম প্রশিক্ষণ শিবিরের আয়োজন করতে চলেছে তৃণমূল ছাত্র পরিষদ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২৮ শে অগাস্টকে সামনে রেখে এই প্রথম ছাত্রদের নিয়ে প্রশিক্ষণ শিবির চালু করতে চলেছে তৃণমূল কংগ্রেস ছাত্র পরিষদ। এখনও পর্যন্ত ঠিক হয়েছে, ৩টি প্রশিক্ষণ শিবিরের আয়োজন হবে। তবে সেটি কোথায় কোথায়? ৩রা অগাস্ট মালদায় হবে প্রথম প্রশিক্ষণ শিবিরটি। সেখানে মূলত উত্তরবঙ্গের সমস্ত কলেজ থেকে ছাত্র-ছাত্রীরা উপস্থিত থাকবেন মালদার প্রশিক্ষণ শিবিরে। এরপর বাকি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২৮ শে অগাস্টকে সামনে রেখে এই প্রথম ছাত্রদের নিয়ে প্রশিক্ষণ শিবির চালু করতে চলেছে তৃণমূল কংগ্রেস ছাত্র পরিষদ। এখনও পর্যন্ত ঠিক হয়েছে, ৩টি প্রশিক্ষণ শিবিরের আয়োজন হবে। তবে সেটি কোথায় কোথায়? ৩রা অগাস্ট মালদায় হবে প্রথম প্রশিক্ষণ শিবিরটি। সেখানে মূলত উত্তরবঙ্গের সমস্ত কলেজ থেকে ছাত্র-ছাত্রীরা উপস্থিত থাকবেন মালদার প্রশিক্ষণ শিবিরে।

এরপর বাকি দুই প্রশিক্ষণ শিবির হবে পশ্চিম মেদিনীপুর ও বর্ধমানে। মঙ্গলবার তৃণমূল ভবনে ২৮শে অগাস্টের প্রস্তুতি বৈঠক করেন তৃণমূল ছাত্র পরিষদের নেতৃত্বগণ। সেই বৈঠকেই এই প্রশিক্ষণ শিবির সংক্রান্ত চূড়ান্ত সিদ্ধান্ত গৃহীত হয়ে। এদিনের বৈঠকে উপস্থিত ছিলেন তৃণমূল ছাত্র পরিষদের সভাপতি তৃণাঙ্কুর ভট্টাচার্য-সহ অন্যান্যরা। প্রসঙ্গত উল্লেখ্য, যে জেলায় প্রশিক্ষণ শিবিরটি হবে সেই জেলা তো বটেই, আশপাশের জেলাগুলি থেকেও ছাত্র-ছাত্রীরা আসবেন এই প্রশিক্ষণ শিবিরে। সূত্রের খবর, মালদার প্রশিক্ষণ শিবিরে বক্তব্য রাখবেন রাজ্যের পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী-সহ আরও দু-একজন রাজ্যের উচ্চ পদস্থ তৃণমূল নেতা।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দোপাধ্যায় সর্বদাই বলেন, দলে যাঁরা নতুন আসছেন অথবা ছাত্র-যুবরা যাঁরা নতুন রাজনীতিতে পা রাখছেন তাঁরা যেন দলের ইতিহাস সম্পর্কে অবগত থাকেন। তৃণমূলের লড়াই তাঁদের জানা উচিৎ। এই ভাবনা থেকেই আয়োজিত হবে প্রশিক্ষণ শিবির। মমতা বন্দ্যোপাধ্যায় দশকের পর দশক ধরে একের পর এক যে লড়াই-আন্দোলন করে এসেছেন, তার ইতিহাসই এই প্রশিক্ষণ শিবিরের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের সামনে তুলে ধরা হবে। আবার একই সঙ্গে ছাত্র রাজনীতিকে মাথায় রেখে আগামীতে কোন পথে পা বাড়াতে হবে তারও একটা রূপরেখা তৈরি করে দেওয়া হবে এই শিবিরে।

উল্লেখ্য, এই ধরনের প্রশিক্ষণের আয়োজন এর আগে কখনও হয়নি তৃণমূলে। এবার যুবসম্প্রদায়কে অধিক অগ্রাধিকার দিতে এবং দলের গুরুত্বপূর্ণ কাজে টানতেই এই নয়া উদ্যোগ তৃণমূলের। দল মনে করে, এই ছাত্র-যুবদের মধ্যে থেকেই উঠে আসবে আগামী দিনের নেতা বা নেত্রীরা। যুবসম্প্রদায়ই হবে আগামী দিনের দলীয় কার্যের চালিকাশক্তি। একই সঙ্গে ঠিক হয়েছে, প্রতিষ্ঠা দিবসের প্রস্তুতি হিসেবে এখন থেকেই জেলায় জেলায় কলেজগুলিতে ইউনিট মিটিং, গেট মিটিং-সহ একাধিক সভা করা হবে। গতবছর যেমন প্রতিষ্ঠা দিবসে বিশেষ থিম তৈরি করেছিলেন ছাত্র নেতৃত্বগণ, এবারেও বিশেষ থিম থাকবে।