জেল থেকে বেরিয়েই ভোট প্রচারে ঝাঁপিয়ে পড়লেন কেজরিওয়াল

দিল্লি, ১১ মে:  অন্তর্বর্তী জামিনের পরের দিনেই ভোট প্রচারে ঝাঁপিয়ে পড়লেন অরবিন্দ কেজরিওয়াল। গতকাল শুক্রবার সন্ধ্যায় দিল্লির মুখ্যমন্ত্রী ও আপ নেতা অরবিন্দ কেজরিওয়ালের অন্তর্বর্তী জামিনের পর দলের সদর দপ্তরে শুরু হয়ে যায় সাজ সাজ রব। আগামী ২৫ মে লোকসভার ষষ্ঠ দফার ভোট। এই দফায় দিল্লির সব কটি আসনেই ভোট হবে। গত ২১ মার্চ আপ নেতার গ্রেপ্তারির পর দলীয় নেতা কর্মীরা ভোট প্রচার করলেও কেজরিওয়ালের জামিনে নতুন করে দলের ভিতরে বাইরে প্রাণ সঞ্চার হয়েছে। আম আদমি পার্টির জাতীয় কনভেনারের নেতৃত্বে লোকসভা ভোটের প্রচার নতুন মাত্রা পাবে। গতকাল সন্ধ্যায় মুখ্যমন্ত্রীর মুক্তির অপেক্ষায় দিল্লির তিহার জেলের সামনে দাঁড়িয়ে ছিলেন অগণিত কর্মী, সমর্থক ও নেতারা। তিনি জেল থেকে বের হতেই সমর্থকরা তাঁকে পুষ্পবৃষ্টি করেন। চারিদিকে বাজি, পটকা ফাটতে শুরু করে। জামিন পাওয়া আপ নেতাকে মালা দিয়ে বরণ করে নেন তাঁরা। গতকাল ছাড়া পাওয়ার পর পূর্ব ঘোষিত সূচি অনুযায়ী, আজ সকাল ১১টা নাগাদ তিনি দিল্লির কনট প্লেসে হনুমান মন্দিরে গিয়ে পুজো দেন। সঙ্গে ছিলেন দলের বহু নেতা ও কর্মীরা।

কেজরিওয়াল আজ সকাল ১১টায় হনুমান মন্দিরে পুজো দেওয়ার অনুষ্ঠানে যোগদানের জন্য দলের নেতা কর্মীদের অনেক আগেই আহবান জানিয়েছিলেন। সেই মতো সমবেত হন দলের নেতা, কর্মী ও সমর্থকরা। কার্যত এই পুজোর মাধ্যমে যোগীর লোকসভা ভোটের প্রচারপর্ব শুরু হয়ে যায়। এদিন হনূমান মন্দিরে পুজো দেওয়ার সময় তাঁর সঙ্গে ছিলেন স্ত্রী সুনিতা কেজরিওয়াল, পাঞ্জাবে তাঁর দল আম আদমি সরকারের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান, আপ-এর রাজ্য সভার সদস্য সঞ্জয় সিং এবং দিল্লি মন্ত্রিসভার সদস্য অতিশী। কনট প্লেসের হনুমান মন্দিরে পুজোর দেওয়ার পর আপ সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল দলের তাঁর সঙ্গে উপস্থিত দলের নেতা, মন্ত্রীদের নিয়ে একটি রোড শো করেন।

প্রসঙ্গত গতকাল শুক্রবার সুপ্রিম কোর্ট আবগারি দুর্নীতির জন্য ধৃত কেজরিওয়ালকে আগামী ১ জুন পর্যন্ত অন্তর্বর্তী জামিন দেয়। গত ২১ মার্চ তাঁকে গ্রেপ্তার করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। এরপরই কেজরিওয়াল এবং তাঁর দল ইডি-র এই গ্রেপ্তারিকে একটি চক্রান্ত বলে দাবি করে। তাঁদের অভিযোগ, কেজরিওয়াল যাতে লোকসভা ভোটের প্রচারে অংশগ্রহণ করতে না পারেন, সেজন্যই তাঁকে গ্রেপ্তার করা হয়েছে। কেজরিওয়াল বলেন, “দেশকে একনায়কতন্ত্রের বিরুদ্ধে লড়াই করতে হবে”। জেল থেকে বেরিয়ে কেজরিওয়াল বলেন, “জেলে যাওয়ার আগে আমি বলেছিলাম যে ফিরে আসব। তাঁর সমর্থকদের কাছে ফিরে আসতে পেরে তিনি খুবই মহত্ব অনুভব করছেন।” এদিন তিনি কেন্দ্রের এই একনায়কতান্ত্রিক সরকারের পতনের জন্য দেশের সমস্ত মানুষকে অনুরোধ করেন।