• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

আজ রেশন দুর্নীতি কান্ডে বারিক বিশ্বাস সহ আরও দুজন কে তলব ইডির

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রেশন দুর্নীতি কাণ্ডে জ্যোতিপ্রিয় মল্লিক ঘনিষ্ঠ নেতা বারিক বিশ্বাস সহ আরও দুজন কে তলব করল ইডি। আজ অর্থাৎ বৃহস্পতিবার তাঁদেরকে সিজিও কমপ্লেক্সে হাজিরা দিতে বলা হয়েছে। গত মঙ্গলবার তাঁর রাজারহাটে ফ্ল্যাটে তল্লাশি চালিয়ে ২০ লক্ষ টাকা উদ্ধার করেছে তদন্তকারীরা। সেই টাকার উৎস কী? সেটা জানতেই তাঁকে তলব করা হয়েছে বলে মনে করা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রেশন দুর্নীতি কাণ্ডে জ্যোতিপ্রিয় মল্লিক ঘনিষ্ঠ নেতা বারিক বিশ্বাস সহ আরও দুজন কে তলব করল ইডি। আজ অর্থাৎ বৃহস্পতিবার তাঁদেরকে সিজিও কমপ্লেক্সে হাজিরা দিতে বলা হয়েছে। গত মঙ্গলবার তাঁর রাজারহাটে ফ্ল্যাটে তল্লাশি চালিয়ে ২০ লক্ষ টাকা উদ্ধার করেছে তদন্তকারীরা। সেই টাকার উৎস কী? সেটা জানতেই তাঁকে তলব করা হয়েছে বলে মনে করা হচ্ছে।গত মঙ্গলবার জ্যোতিপ্রিয় মল্লিক ঘনিষ্ঠ ব্যবসায়ী এবং তৃণমূল কংগ্রেস নেতা বারিক বিশ্বাসের রাজারহাটের ফ্ল্যাট এবং বসিরহাটের বাড়িতে হানা দিয়েছিল তদন্তকারীরা। রাজারহাটে বারিক বিশ্বাসের ২টি ফ্ল্যাট রয়েছে। একটি ফ্ল্যাট কেবল মাত্র পরিচারকদের থাকার জন্য রেখেছিলেন তিনি। আরেকটি ফ্ল্যাটে থাকতেন নিজে। সেখানে প্রায় ১০ ঘণ্টা ধরে তল্লাশি চালিয়েছিলেন তদন্তকারীরা।

সেখানে বারিক বিশ্বাসের একটি দামি গাড়িও ছিল। সেই গাড়িতে তল্লাশি চালিয়ে বেশ কিছু নথি উদ্ধার করেছে তদন্তকারীরা। জ্যোতিপ্রিয় মল্লিককে জেরা করে তদন্তকারীরা একাধিক তথ্য জানতে পেরেছেন। তাঁরা জানতে পেরেছেন যে রেশন দুর্নীতির কালো টাকা দিয়ে সোনা পাচার করা হতো। এর আগে বারিক বিশ্বাসের বাড়ি থেকে ২৫ কেজি সোনা উদ্ধার করা হয়েছিল।কয়লা পাচার এবং গরুপাচার মামলাতেও নাম রয়েছে বারিক বিশ্বাসের। প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের অত্যন্ত ঘনিষ্ঠ ছিলেন তিনি। সোনা পাচারে নাম রয়েছে তাঁর। একাধিক দুর্নীতিতে নাম রয়েছে বারিক বিশ্বাসের। তাঁর বা়ড়ি থেকে যে বিপুল পরিমাণ টাকা এবং সোনা উদ্ধার হয়েছে তার কোনও সঠিক হিসেব বারিক দিতে পারেননি।

রাজারহাটের ফ্ল্যাট থেকে বিপুল পরিমাণ টাকা উদ্ধার হলেও বসিরহাটের বাড়ি থেকে কিছু পাওয়া যায়নি।বারিক বিশ্বাসকে জেরা করে সেই সব টাকা এবং সোনার উৎস্য জানতে চাইছেন তদন্তকারীরা। বসিরহাটে বারিক বিশ্বাসের গ্রামের লোকেরা জানিয়েছে অত্যন্ত দরিদ্র পরিবারের ছেলে বারিক। প্রথমে সিপিএম করতেন তিনি। তারপরে তৃণমূল কংগ্রেসে নাম লেখান। বারিক বিশ্বাসের বাড়ি সিসিটিভিতে মোড়া। গ্রামবাসীরা খুব বেশি বারিক বিশ্বাসকে নিয়ে মুখ খুলতে চাইছেন না।আজ অর্থাৎ বৃহস্পতিবার ইডির ডাকে সাড়া দেয় কিনা বারিক সহ আরও দুজন, সেটাই দেখার।